kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড

পুরস্কার পেলেন কালের কণ্ঠের জিয়াদুল

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুরস্কার পেলেন কালের কণ্ঠের জিয়াদুল

গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে নগদ-ডিআরইউ (ঢাকা রিপোর্টার্স ইউনিটি) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধান অতিথির সঙ্গে পুরস্কারপ্রাপ্তরা এবং অন্য অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

নগদ-ডিআরইউ (ঢাকা রিপোর্টার্স ইউনিটি) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার জিয়াদুল ইসলাম। ‘প্রণোদনা নয়-ছয়’ শীর্ষক পাঁচ পর্বের অনুসন্ধানী সিরিজ প্রতিবেদনের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়। প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে ‘অর্থনীতি’ বিষয়ে এই পুরস্কার পেয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এই পুরস্কার দেওয়া হয়। ?অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে ২০১৯ সালেও ‘অর্থনীতি’ বিষয়ে ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছিলেন জিয়াদুল ইসলাম। ‘সিএসআরের টাকায় পুলিশকে ফ্ল্যাট’ শীর্ষক প্রতিবেদনের জন্য সে বছর পুরস্কার পান তিনি।

এবার প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ী অন্য সাংবাদিকরা হলেন সমকালের আবু সালেহ রনি, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের আব্বাস উদ্দিন নয়ন, ডেইলি স্টারের এ কে এম রাশিদুল হাসান, প্রথম আলোর আসাদুজ্জামান (ওবায়েদ অংশুমান), আমাদের সময়ের মো. কবির হোসেন, ঢাকা পোস্টের মো. জোবায়ের হোসেন (আরাফাত জোবায়ের), প্রথম আলোর রোজিনা ইসলাম, বাংলা ট্রিবিউনের মো. শাহেদুল ইসলাম (শাহেদ শফিক), যুগান্তরের এস এ এম হামিদ-উজ-জামান (হামিদ-উজ-জামান), দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের জেবুন নেসা আলো, প্রথম আলোর নাজনীন আখতার ও সময়ের আলোর রফিকুল ইসলাম সবুজ।

টেলিভিশন ও রেডিও ক্যাটাগরিতে যমুনা টিভির সুশান্ত সিনহা, একাত্তর টেলিভিশনের কাবেরী মৈত্রেয়, মাছরাঙ্গা টেলিভিশনের মো. মাজহারুল ইসলাম, নাগরিক টিভির শাহনাজ শারমিন, মাছরাঙ্গা টেলিভিশনের কাওসার সোহেলী, চ্যানেল ২৪-এর সাদমান সাকিব, যমুনা টিভির আবু সালেহ মো. পারভেজ সাজ্জাদ (সাজ্জাদ পারভেজ), এনটিভির শফিক শাহীন, একাত্তর টেলিভিশনের মো. আদনান খান (নয়ন আদিত্য) পুরস্কার পেয়েছেন।

অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দায়িত্বশীল ও নৈতিক সাংবাদিকতায় জোর দেন। তিনি বলেন, ‘ফেসবুকে পোস্ট দিয়ে নাশকতা ঘটানো হচ্ছে?। তা প্রতিরোধ করার বিষয়টি আমাদের ভাবতে হবে।’

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, একটি ভালো রিপোর্টের মাধ্যমে সমাজ ও রাষ্ট্রের অনেক জনগুরুত্বপূর্ণ বিষয় সামনে চলে আসে, যা আসলে সমাজ বদলের হাতিয়ার হিসেবেও কাজ করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ‘নগদ-ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২১’-এর জুরি বোর্ডের চেয়ারম্যান শাহজাহান সরদার, ডিআরইউয়ের সভাপতি মুরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মসিউর রহমান খান, অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক মাইনুল হাসান সোহেল প্রমুখ।



সাতদিনের সেরা