kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ভাসানচর নিয়ে সমঝোতাকে স্বাগত জানিয়েছে জাপান

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরে সহযোগিতার বিষয়ে বাংলাদেশ ও জাতিসংঘের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই করাকে স্বাগত জানিয়েছে জাপান। বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ কথা জানান। রাষ্ট্রদূত বাংলাদেশে তাঁর দায়িত্ব পালনের দুই বছর পূর্তি উপলক্ষে ওই বার্তা দেন। ভাসানচর নিয়ে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের সংস্থাগুলো গত ৯ অক্টোবর সমঝোতা স্মারক সই করে।

ইতো নাওকি বলেন, এই অঞ্চলে শান্তি, সমৃদ্ধি ও স্থিতিশীলতার জন্য ‘অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক’ পরিকল্পনা বাস্তবায়নে জাপান বাংলাদেশের সঙ্গে কারিগরি সহযোগিতায় উৎসাহিত করে যাচ্ছে। ওই পরিকল্পনা বাস্তবায়নে রোহিঙ্গা আশ্রয়প্রার্থী ইস্যু সমাধান হওয়াও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রদূত বলেন, গত ফেব্রুয়ারি মাসে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর পরিস্থিতি আশ্রয়প্রার্থীদের প্রত্যাবাসনের জন্য খুব কঠিন করে তুলেছে। সংকট দীর্ঘায়িত হওয়ায় তিনি শিক্ষা, দক্ষতা প্রশিক্ষণ, জীবিকাসহ রোহিঙ্গা শিবিরে পরিবেশ উন্নয়নের ওপর জোর দেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের উন্নয়ন ও স্থিতিশীলতার পাশাপাশি অবকাঠামো প্রকল্পের মাধ্যমে আঞ্চলিক কানেক্টিভিটি উন্নয়নে জাপানের কাজ অব্যাহত রাখার আশ্বাস দেন। তিনি বলেন, আগামী বছর বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীর বছরে দুই দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও মানুষে মানুষে সম্পর্ক আরো জোরদারে জাপান সরকার কাজ করবে।



সাতদিনের সেরা