kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

ইলিশে নিষেধাজ্ঞার ২২ দিন

৮৮ কোটি টাকার অবৈধ জাল আটক করেছে নৌবাহিনী

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সরকারের নির্দেশনা অনুযায়ী ইলিশ প্রজনন মৌসুমে ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে সমুদ্র ও উপকূলীয় এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে আনুমানিক ৮৮ কোটি টাকা মূল্যের এক কোটি ১৩ লাখ মিটার অবৈধ জাল এবং দুই হাজার ১০০ কেজি ইলিশ মাছ আটক করে নৌবাহিনী।

আইএসপিআর জানায়, ‘ইন এইড টু সিভিল পাওয়ার' এর আওতায় নৌবাহিনীর জাহাজগুলো সমুদ্র ও উপকূলীয় এলাকার নদ-নদীতে বিশেষ অভিযান পরিচালনা করে। আটক করা এসব অবৈধ জাল স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে ধ্বংস করা হয়েছে এবং জব্দ করা ইলিশ স্থানীয় মাদরাসায় বিতরণ করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় বিশেষ এ অভিযান গত ৪ অক্টোবর থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর পর্যন্ত চলে। অভিযান পরিচালনাকালে নৌ সদস্যরা প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধসংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন ও গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সর্বাত্মক সহায়তা দেন। এ অভিযান পরিচালনার ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য বাড়বে বলে আশা করা হচ্ছে।

নিষেধাজ্ঞা অমান্য করায় কোস্ট গার্ডের হাতে ধরা ২৫৭ জেলে

এদিকে ইলিশ ধরার গত ২২ দিনের নিষেধাজ্ঞার সময়েও ইলিশ শিকার করার অপরাধে ২৫৭ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত বাংলাদেশ কোস্ট গার্ডের অভিযানে এসব দণ্ড দেওয়া হয়।

গতকাল মঙ্গলবার কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লে. খন্দকার মুনিফ তকি জানান, ২২ দিনের নিষেধাজ্ঞা কোস্ট গার্ড উপকূলীয় অঞ্চল এবং বিভিন্ন নদীতে তিন হাজার ৪৯টি অভিযান পরিচালনা করে। অভিযানে আনুমানিক ২৩৩ কোটি ৬৪ লাখ ১৬ হাজার টাকা মূল্যের ছয় কোটি ৩৭ লাখ ৯৮ হাজার মিটার বিভিন্ন ধরনের অবৈধ জাল, ৯ হাজার ৮৩২ কেজি ইলিশ মাছ, ১১৫টি বোট জব্দ এবং ২৫৭ জন জেলেকে আটক করা হয়। জব্দকৃত এসব অবৈধ জাল স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থা ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়ে ধ্বংস এবং মাছ স্থানীয় এতিমখানা ও গরিব-দুস্থদের মধ্যে বিতরণ করা হয়। এ ছাড়া আটককৃত জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড দেওয়া হয়।



সাতদিনের সেরা