kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

সাম্প্রদায়িক উসকানি

বিএনপি-জামায়াত নেতাসহ গ্রেপ্তার আরো ১৩

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নোয়াখালীর বেগমগঞ্জ, চৌমুহনীসহ বিভিন্ন পূজামণ্ডপ ও মন্দিরে হামলা-ভাঙচুর, সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রদায়িক উসকানির ঘটনায় আরো ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে বিএনপির অঙ্গসংগঠনের চার নেতা এবং জামায়াত সমর্থিত সাবেক এক ইউপি চেয়ারম্যানও রয়েছেন।

গত রবিবার রাতে অভিযান চালিয়ে জেলা সদর, বেগমগঞ্জ, কোম্পানীগঞ্জ, চাটখিল ও সোনাইমুড়ীর বিভিন্ন স্থান থেকে জেলা গোয়েন্দা (ডিবি) ও বেগমগঞ্জ পুলিশ তাঁদের গ্রেপ্তার করে।

নোয়াখালীতে যাঁরা গ্রেপ্তার হয়েছেন তাঁরা হলেন নোয়াখালী জেলা স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ফয়সাল ইনাম কমল, বীজবাগ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও জামায়াত নেতা মো. হারুনুর রশিদ, জেলা যুবদলের সহসাংগঠনিক সম্পাদক মো. রায়হান, পূর্ব চরমটুয়া ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক ফয়সাল বারী চৌধুরী, পূর্ব চর মটুয়া ইউনিয়ন ছাত্রদলের সদস্যসচিব বেলায়েত হোসেন, পারভেজ হোসেন আলা উদ্দিন, ফজলুর করিম সুজন, মিন্টু, আবদুল বাকি শামীম এবং আবদুল বারেক।

এর মধ্যে ফয়সাল ইনাম কমল কুমিল্লার ঘটনার ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দেওয়াসহ সাম্প্রদায়িক উসকানিমূলক পোস্টও দেন। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়েছে। এ ছাড়া অন্য আসামিদের সহিংসতার ঘটনায় করা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

এদিকে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়ায় হামলা ও আগুন দেওয়ার ঘটনায় আবদুল্লাহ আল মামুন (২৪) নামের এক ছাত্রশিবিরের ক্যাডারকে গাইবান্ধার সাদুল্যাপুরের ধাপেরহাট থেকে গত রবিবার রাতে গ্রেপ্তার করা হয়েছে। একই রাতে পীরগঞ্জের রামনাথপুর থেকে ওমর ফারুক নামের এক শিবিরকর্মীকেও গ্রেপ্তার করে পুলিশ।

গাইবান্ধার পুলিশ সুপার তৌহিদুল ইসলাম জানান, ওই ঘটনায় এখন পর্যন্ত ৬৪ জনকে গ্রেপ্তার করা হলো।

এদিকে রংপুরের পীরগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় নতুন করে আরো ১৩ আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এর আগে ৩৭ জনকে রিমান্ডে নিয়েছিল পুলিশ। রিমান্ড শেষে তাঁদের কারাগারে পাঠানো হয়েছে।

[প্রতিবেদনে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার নিজস্ব প্রতিবেদক ও  প্রতিনিধিরা।]



সাতদিনের সেরা