kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

মাতামুহুরী সেতু

পরীক্ষামূলক যান চলাচল শুরু বৃহস্পতিবার

ছোটন কান্তি নাথ, চকরিয়া (কক্সবাজার)   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়ার চিরিঙ্গায় ৩২১ মিটার দৈর্ঘ্য, ১৫.১ মিটার প্রস্থের ছয় লেনের মাতামুহুরী সেতুর তিন লেনের নির্মাণকাজ শেষ। সেতুটির দুই দিকে ২৭৫ মিটার করে অ্যাপ্রোচ সড়ক নির্মাণকাজও শেষ। আগামী বুধবার প্রকল্প ব্যবস্থাপক নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ এই নির্মাণকাজ পরিদর্শন করবেন। সব কিছু ঠিক থাকলে আগামী বৃহস্পতিবার থেকে ওই তিন লেন সেতু দিয়ে পরীক্ষামূলক যান চলাচল শুরু করবে। এখন দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই মহাসড়কে এক্সপ্রেসওয়ের নকশায় নির্মিত স্বপ্নের মাতামুহুরী সেতু দিয়ে যান চলাচলের ক্ষণ গোনা হচ্ছে।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নির্মিত হবে ছয় লেনের এক্সপ্রেসওয়ে। মূল নকশার সঙ্গে মিল রেখে মহাসড়কটিতে নির্মিত হচ্ছে ছয় লেনের চারটি সেতু। পটিয়ার ইন্দ্রপুল সেতু, চন্দনাইশের বরগুনি সেতু, দোহাজারীর সাঙ্গু সেতু ও চকরিয়ার মাতামুহুরী সেতু। এই চার সেতুর নির্মাণকাজে অর্থায়ন করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

সড়ক ও জনপথ বিভাগের (ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্ক) নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প ব্যবস্থাপক জুলফিকার আহমেদ কালের কণ্ঠকে বলেন, ‘চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চারটি সেতুর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ছয় লেনের মাতামুহুরী সেতুর নির্মাণকাজ দ্রুত এগিয়ে নেওয়া হচ্ছে। এরই মধ্যে এই সেতুর তিন লেন এবং দুই দিকের অ্যাপ্রোচ সড়কের কাজ শেষ হয়েছে। বাকি তিন লেনের কাজও দ্রুত শেষ করা হবে।’



সাতদিনের সেরা