kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

দায়ীদের কঠোর শাস্তি দিন

সাম্প্রদায়িক হামলার বিরুদ্ধে সারা দেশে মানববন্ধন, সমাবেশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দায়ীদের কঠোর শাস্তি দিন

চট্টগ্রাম নগরে গতকাল সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন করেন আলেম-উলামা ও মাদরাসার শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশে সব ধর্মের মানুষ সম্প্রীতি নিয়ে বসবাস করবে, এটাই ছিল মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার মূলমন্ত্র, কিন্তু একটি গোষ্ঠী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ষড়যন্ত্র করছে। সাম্প্রদায়িক সন্ত্রাস ছড়িয়ে দিচ্ছে। ধর্মীয় গুজব ও মিথ্যাচারের মাধ্যমে বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের মন্দিরে হামলা করেছে; আগুনে পুড়িয়ে দিয়েছে বসতবাড়ি। এই সাম্প্রদায়িক সন্ত্রাসীদের প্রতিরোধ করতে দেশপ্রেমিক সব পেশাজীবীকে এগিয়ে আসতে হবে। হামলাকারীদের অবিলম্বে বিচারের আওতায় এনে কঠিন শাস্তি নিশ্চিত করতে হবে।

দেশের কয়েকটি স্থানে হিন্দু সম্প্রদায়ের মন্দির এবং ঘরবাড়ি ও দোকানপাটে হামলা, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করার প্রতিবাদে গতকাল রবিবার সুনামগঞ্জে চিকিৎসকদের মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। সারা দেশে একই দাবিতে মানববন্ধন, সম্প্রীতি সমাবেশ ইত্যাদি কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনসহ (বিএমএ) বিভিন্ন সংগঠন। কর্মসূচিতে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা ও অভিযুক্তদের আইনি শাস্তির মাধ্যমে বিষদাঁত ভেঙে দেওয়ার আহবান জানানো হয়।

সুনামগঞ্জ সদর হাসপাতালের সামনে দুপুরে বিএমএ সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা ও বিএমএ নেতারা অংশ নেন। তাঁরা সাম্প্রদায়িক হামলার নিন্দা জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুপুরে ‘প্রতিবাদী আরতি’ অনুষ্ঠিত হয়েছে। জয় বাংলা ভাস্কর্যের সামনে গান, ধুনুচি নৃত্য, কবিতায় এ প্রতিবাদ জানান শিক্ষক ও শিক্ষার্থীরা। ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অসাম্প্রদায়িক শিক্ষার্থীবৃন্দ’-এর ব্যানারে এতে উপস্থিত ছিলেন (প্রধান অতিথি) উপাচার্য শিরীণ আখতার, উপ-উপাচার্য বেনু কুমার দে, শিক্ষক সমিতির সভাপতি মো. এমদাদুল হক, সাধারণ সম্পাদক মনজুরুল আলম, অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, সেকান্দর চৌধুরী, কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী, আব্দুল্লাহ আল ফারুক, রাহমান নাসির উদ্দিন, সজিব কুমার ঘোষ প্রমুখ।

সাম্প্রদায়িক সম্প্রীতির মাধ্যমে জাতীয় ঐক্য গড়ে তুলতে আলেম-উলামা ও মাদরাসা শিক্ষার্থীদের নিয়ামক ভূমিকা পালন করতে হবে বলে মন্তব্য করেছেন দারুল উলুম কামিল মাদরাসার গভর্নিং কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন। দুপুরে নগরে এই মাদরাসা আয়োজিত সাম্প্রদায়িক সংঘাত ও সন্ত্রাসবিরোধী আলেম-উলামা এবং মাদরাসাছাত্রদের মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে দুপুরে মানববন্ধনের আয়োজন করে বিএমএ গোপালগঞ্জ শাখা।

যশোরের অভয়নগরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে হাসপাতাল চত্বরে সকালে মানববন্ধন করেন বিএমএ সদস্যরা।

বাগেরহাটের চিতলমারী উপজেলায় বিকেলে সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা করেন স্থানীয় আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা।

(প্রতিবেদনে তথ্য দিয়েছেন সংশ্লিষ্ট এলাকার কালের কণ্ঠের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা)



সাতদিনের সেরা