kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার আহবান

শেখ রাসেল দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাম্প্রদায়িকতা রুখে দেওয়ার আহবান

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে গতকাল রাজধানীর বনানী কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ নেতারা। ছবি : কালের কণ্ঠ

আলোচনাসভা, মিলাদ ও দোয়া মাহফিল, কবরে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে গতকাল শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিনে আয়োজিত অনুষ্ঠানগুলো থেকে সাম্প্রদায়িকতা প্রতিরোধের আহবান জানানো হয়।

গতকাল সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ নেতারা বনানী কবরস্থানে শেখ রাসেলের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বিএনপির ইন্ধনে সাম্প্রদায়িক হামলা হচ্ছে। রবিবার রাতে রংপুরের পীরগঞ্জে জেলেপল্লীতে অগ্নিসংযোগের ঘটনা তার একটি উদাহরণ। সাম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করতে বিএনপি এমন চক্রান্তে লিপ্ত হয়েছে।’ তিনি বলেন, ‘এসব বিষয়ে সব সময় খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানকার প্রশাসন ও আমাদের সঙ্গেও তিনি যোগাযোগ করেছেন। পার্টি পর্যায়েও আমাদের সতর্ক পাহারায় থাকতে হবে।’

সকালে কৃষক লীগের পক্ষ থেকে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসে সভাপতিত্ব করেন কৃষক লীগের সভাপতি সমীর চন্দ ও সঞ্চালনা করেন বাংলাদেশ কৃষক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু। সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ‘কৃষক লীগ সারা দেশে সব জেলায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সংগঠিতভাবে জঙ্গি, সন্ত্রাস ও সাম্প্রদায়িক শক্তিকে রুখে দেবে—এটাই হোক আজকে এই শহীদ শেখ রাসেল দিবসের প্রতিজ্ঞা।’

আলোচনাসভায় বক্তব্যে আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী ও দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে নেতাকর্মীদের প্রতি আহবান জানান। গতকাল সকালে বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বনানী কবরস্থানে শেখ রাসেলের কবরে শ্রদ্ধা নিবেদন করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময়ে মন্ত্রণালয়ের সচিব মো. শহিদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিবরা ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিকেলে মন্ত্রণালয়ের আয়োজনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।



সাতদিনের সেরা