kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

সারা দেশে প্রতিবাদ চলছেই

নিজস্ব প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিভিন্ন স্থানে হিন্দু ধর্মাবলম্বীদের উপাসনালয়ে হামলার ঘটনায় প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল রবিবার বিভিন্ন জেলায় প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। এসব কর্মসূচি থেকে দোষীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের দাবি উঠেছে। ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ায় লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবক লীগের এক নেতা এবং শরীয়তপুর সদর উপজেলা ছাত্রলীগের এক নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে এক সংবাদ সম্মেলন করে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ। এতে লিখিত বক্তব্যে পরিষদের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য্য বলেন, ‘দেশে অস্থিতিশীলতা সৃষ্টি করে যারা আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চায় তাদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি। এ ছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীরা যাতে আর প্রশ্রয় না পায়, সে জন্য সরকার ও প্রশাসনকে দ্রুত কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাচ্ছি।’ সংবাদ সম্মেলন থেকে ঘোষিত কর্মসূচিগুলো হলো ১৮ অক্টোবর বিকেল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, ১৯ অক্টোবর জেএম সেন হলে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতীকী অনশন, ২১ অক্টোবর জেএম সেন হল প্রাঙ্গণে বিকেল ৩টায় সমাবেশ, ২২ অক্টোবর একই স্থানে সন্ধ্যা ৬টায় মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে প্রতিবাদ। 

কুমিল্লা মহানগরের কান্দিরপাড় এলাকায় আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠন প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে। কুমিল্লায় ক্ষতিগ্রস্ত স্থানগুলো পরিদর্শন করেন সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। তিনি নগরীর নানুয়ার দীঘিপাড়, চকবাজার এলাকার ছাতিপট্টি চান্দমনি রক্ষা কালীমন্দির ও ঠাকুরপাঠা কালীমন্দির পরিদর্শন করেন।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে আমরা’ শীর্ষক ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সকালে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে উপজেলা পূজা উদযাপন কমিটি এক প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

স্বেচ্ছাসেবক লীগ নেতাকে বহিষ্কার : ফেসবুকে অব্যাহত উসকানিমূলক পোস্ট করায় লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক সোহেল চৌধুরীকে দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে উসকানিমূলক পোস্ট দেওয়ায় শরীয়তপুর উপজেলা ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক শহীদুল ইসলাম ঢালীকে বহিষ্কার করা হয়েছে।



সাতদিনের সেরা