kalerkantho

শনিবার । ৮ মাঘ ১৪২৮। ২২ জানুয়ারি ২০২২। ১৮ জমাদিউস সানি ১৪৪৩

১০০৭ ইউপির ভোট ২৮ নভেম্বর

একই দিন নির্বাচন হবে ১০ পৌরসভায়

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



১০০৭ ইউপির ভোট ২৮ নভেম্বর

তৃতীয় ধাপে এক হাজার সাতটি ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপে ১০ পৌরসভার তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর ভোট গ্রহণ করা হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু হবে আগামী ১২ নভেম্বর থেকে।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সভা শেষে এ তফসিল ঘোষণা করা হয়। ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের পৃথক তফসিল ঘোষণা করা হয়। ইউনিয়ন পরিষদের সঙ্গে ১০টি পৌরসভার নির্বাচনের মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে। তৃতীয় ধাপের আগে আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ করা হবে।

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা শেষে নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, আশা করি এই নির্বাচনে শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা নিয়ে সমস্যা হবে না। নির্বাচন কমিশন এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়টি আমলে নিয়ে তফসিল নির্ধারণ করেছে। কমিশন বলছে, নির্বাচনের কারণে অন্যান্য বার্ষিক পরীক্ষারও সমস্যা হবে না। স্কুলগুলো ভোটের তারিখের সঙ্গে বার্ষিক পরীক্ষা সমন্বয় করে নেবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম সভায় এসব নির্বাচনের তফসিল অনুমোদন করা হয়। সভায় চার কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

কমিশন সভার সিদ্ধান্ত হিসেবে ইসি আরো বলেন, তৃতীয় ধাপে ৩১টি ইউনিয়ন পরিষদ ১০টি পৌরসভার সবটায়  ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। যেসব জায়গায় ইভিএম খুব কম ব্যবহার করা হয়েছে, সেসব জায়গায় জনগণকে এ মেশিনের সঙ্গে পরিচিত করতে বেছে নেওয়া হয়েছে।

কোন ইউনিয়ন পরিষদ কোন ধাপের অন্তর্ভুক্ত হবে সেই প্রক্রিয়া সম্পর্কে ইসি সচিব বলেন, ‘অনেক ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন করব। আমাদের হাতে তিন হাজার ৭০০ ইউনিয়ন পরিষদের তালিকা প্রস্তুত আছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন কবে হতে পারে—এই প্রশ্নের জবাবে মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, এ নির্বাচনের বিষয়ে কমিশনের এই সভায় সিদ্ধান্ত নেওয়া হয়নি। কমিশনের সিদ্ধান্ত রয়েছে, বর্তমান কমিশনই এই সিটি করপোরেশন নির্বাচন করবে। তবে কখন ভোট হবে তা পরে নির্ধারণ করা হবে।

জাতীয় পরিচয়পত্র কবে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যেতে পারে—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে দুটি কমিটি (কারিগরি ও আইন সংশোধনসংক্রান্ত) কাজ করছে। তারা কাজ শেষ করার পর এ বিষয়টি দেখা যাবে। তিনি বলেন, ‘১৬ বছর বয়সী নাগরিকদের তথ্য সংগ্রহের বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বাধীন কমিটি কাজ করছে। ’

যে ১০ পৌরসভায় ভোট : লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর, পাবনা জেলার বেড়া পৌরসভা, নোয়াখালী জেলার সেনবাগ, রংপুর জেলার পীরগঞ্জ, পটুয়াখালী জেলার গলাচিপা, টাঙ্গাইল জেলার ঘাটাইল, সিরাজগঞ্জ জেলার তাড়াশ, মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল, গাজীপুর জেলার কালিয়াকৈর এবং নীলফামারী জেলার নীলফামারী সদর পৌরসভা।



সাতদিনের সেরা