kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

রূপগঞ্জে হাসেম ফুডসে অগ্নিকাণ্ড

ক্ষতিপূরণ চেয়ে আরো ৪৯ মামলা

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকাণ্ডে ৫১ জন নিহত হওয়ার ঘটনায় ৪৯ শ্রমিকের জন্য ক্ষতিপূরণ চেয়ে ৪৯টি মামলা করা হয়েছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক নেছার উদ্দিন বাদী হয়ে গত রবিবার থেকে তিন দিনে ঢাকায় শ্রম আদালতে (তৃতীয়) মামলাগুলো করেন।

এর আগে এই আগুনের ঘটনায় অবহিত না করা এবং শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগে একই অধিদপ্তরের শ্রম পরিদর্শক দুটি মামলা করেন। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নারায়ণগঞ্জের উপমহাপরিদর্শক সৌমেন বডুয়া বলেন, ‘শ্রম আইন অনুযায়ী কোনো শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে তাঁর পরিবারকে শ্রম আদালতের মাধ্যমে পাওনাগুলো পরিশোধ করতে হবে। আমরা তাদের গত আগস্টে নোটিশ দিয়েছিলাম ক্ষতিপূরণ দেওয়ার জন্য। তবে এখনো পর্যন্ত শ্রম আদালতের মাধ্যমে কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি কিংবা আমাদের অবহিত করেনি। সে জন্য তাদের বিরুদ্ধে প্রতিটি শ্রমিকের জন্য ৪৯টি মামলা করা হয়েছে।’

মামলার বাদী পরিদর্শক নেছার উদ্দিন জানান, ৪৯টি মামলায় আসামি হলেন কারখানার মালিক আবুল হাসেম। অন্য তিন মৃত শ্রমিকের পরিচয় শনাক্ত হওয়ার পর তাঁদের জন্যও মামলা করা হবে।

ক্ষতিপূরণের বিষয়ে তিনি বলেন, শ্রম আইন অনুযায়ী শ্রমিকের মৃত্যু হলে শ্রম আদালতের মাধ্যমে শ্রমিকদের দুই লাখ টাকা করে দিতে হয়। এ ছাড়া আহত শ্রমিকদের ক্ষতি অনুযায়ী ক্ষতিপূরণ দিতে হবে। যেমন—শ্রমিক চিকিৎসা নিয়েছেন, সে ক্ষেত্রে মালিক চিকিৎসার ব্যয়ভার বহন করবেন।



সাতদিনের সেরা