kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাংলাদেশে হামলার পরিকল্পনা

অস্ট্রেলিয়ায় আইএস সমর্থক বাংলাদেশির পাঁচ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   

১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে হামলার পরিকল্পনার অভিযোগে অস্ট্রেলিয়ার আদালত গত সোমবার এক প্রবাসী বাংলাদেশিকে পাঁচ বছর চার মাসের কারাদণ্ড দিয়েছেন। অস্ট্রেলীয় সংবাদপত্র সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, নওরোজ রায়েদ আমিন (৩০) নামের ওই যুবক প্রায় পাঁচ বছর আগে বোমা তৈরির বই, ছদ্মবেশের সাজসরঞ্জামসহ সিডনি বিমানবন্দরে আটক হয়েছিলেন। তিনি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসের কট্টর সমর্থক ছিলেন বলে অভিযোগ করা হয়েছিল। বিচারপ্রক্রিয়া চলার সময় তিনি নিজের দোষ স্বীকার করেন।

অস্ট্রেলীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নওরোজ রায়েদ আমিন ২০১৫ সালের মে মাস থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে দুই বাংলাদেশির সঙ্গে যোগাযোগের সময় আইএসের প্রতি সমর্থন জানান। ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে রওনা হওয়ার পর তাঁর লাগেজে বেশ কয়েকটি ইউএসবি পেনড্রাইভ, তিন জোড়া ক্যামোফ্ল্যাজ ট্রাউজার, মার্শাল আর্ট গ্লাভস, অস্ট্রেলীয় ডলার ও বাংলাদেশি টাকা পাওয়া যায়।

ইউএসবি পেন ড্রাইভগুলো পরীক্ষা করে আইএসের একটি অনলাইন ম্যাগাজিনের ১০টি সংখ্যা পাওয়া যায়। সেগুলোর একটিতে সামরিক ঘাঁটিতে হামলা ও গাড়িতে বোমা লাগানোর ছক ছিল। এ ছাড়া বোমা তৈরির কৌশল বিষয়ে ২৪১ পৃষ্ঠার একটি বইয়ের অনলাইন সংস্করণ। এ ছাড়া আত্মঘাতী বোমা হামলার বেশ কিছু ছবিও ছিল পেন ড্রাইভে।

নিউ সাউথ ওয়েলস সুপ্রিম কোর্টের বিচারপতি পিটার গার্লিং বলেছেন, অপরাধের সময় নওরোজের বয়স কম ছিল এবং তিনি এখন আইএস মতাদর্শ ত্যাগ করেছেন। এ কারণে নওরোজকে পাঁচ বছর চার মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে চার বছর কোনো ‘প্যারোল’ পাবেন না তিনি। অবশ্য এরই মধ্যে বেশ কয়েক বছর কারাভোগ হয়ে গেছে তাঁর। সেই হিসাবে তিনি আগামী আগামী জুনে প্যারোলে মুক্তি পেতে পারেন।



সাতদিনের সেরা