kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

ন্যামভুক্ত দেশে সম্পদের গতিশীলতা চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জোটনিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) সদস্য দেশগুলোর মধ্যে মূলধন, প্রযুক্তি ও শ্রমের অবাধ চলাচল চায় বাংলাদেশ। গতকাল মঙ্গলবার বেলগ্রেডে ন্যাম সম্মেলনে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ কথা বলেন।

উল্লেখ্য, ১৯৬১ সালে সাবেক যুগোস্লাভিয়ার রাজধানী বেলগ্রেডে জন্ম হয় ন্যামের। সেই বেলগ্রেডেই অনুষ্ঠিত হচ্ছে ৬০তম ন্যাম সম্মেলন।

বিজ্ঞাপন

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ন্যামভুক্ত দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র্য কমানো ও এসডিজির প্রধান লক্ষ্য অর্জনে আয়ের আরো ন্যায়সংগত বণ্টনে সম্পদের গতিশীলতার ওপর কম বিধি-নিষেধ আরোপ করা অপরিহার্য। ’

তিনি কভিড মহামারি-পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে ‘সাউথ সাউথ কো-অপারেশন’ গড়ে তুলতে দক্ষিণের দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

ন্যামের প্রাসঙ্গিকতার ওপর জোর দিয়ে পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, সহিংসতা ইত্যাদি উদীয়মান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। মিয়ানমারে রোহিঙ্গাদের নির্যাতনের তথ্য তুলে ধরে রোহিঙ্গা ইস্যুতে জরুরি পদক্ষেপ নিতে ন্যামের প্রতি আহবান জানান।

করোনাভাইরাসের টিকাপ্রাপ্তিতে বৈশ্বিক বৈষম্য নিয়ে হতাশা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন উন্নয়নে আমাদের অসাধারণ অগ্রগতি হলেও ভ্যাকসিন জাতীয়করণ এবং ভ্যাকসিন বণ্টনে রাজনীতির কারণে মারাত্মক ভাইরাস নিয়ন্ত্রণে আমরা ব্যর্থ হয়েছি। ’ তিনি অবিলম্বে কভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক ও জনসাধারণের সম্পদ হিসেবে বিবেচনা করে সবার জন্য এর প্রাপ্যতা নিশ্চিতের আহবান জানান।



সাতদিনের সেরা