kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

বিশ্ব শিক্ষক দিবস

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবি জানালেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক   

৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছেন শিক্ষকরা। এ বছরে দিবসটির প্রতিপাদ্য ছিল ‘শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক’। গতকাল মঙ্গলবার দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে শিক্ষকরা এ দাবি জানান।

গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক সেমিনারের আয়োজন করে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)।

বিজ্ঞাপন

সেমিনারে সভাপতিত্ব করেন প্রফেসর সাজিদুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ বলেন, শিক্ষকরা জাতি গঠনের কারিগর। তাঁদের ওপরই একটি দেশের ভবিষ্যৎ নির্ভর করছে। বর্তমান সরকার শিক্ষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও মর্যাদা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ছিল শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করা। সে লক্ষ্যে বর্তমান শেখ হাসিনা সরকার কাজ করে যাচ্ছে।

সেমিনারে শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষকদের মর্যাদা বৃদ্ধির জন্য আট দফা প্রস্তাব পেশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। এর মধ্যে শিক্ষাক্ষেত্রে বিদ্যমান সরকারি-বেসরকারি, এমপিও-ননএমপিও বৈষম্য নিরসন; বেসরকারি শিক্ষকদের জন্য বাড়িভাড়া ও উৎসব ভাতা নিশ্চিত করা; শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল নির্ধারণ করা; শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা অন্যতম। সেমিনারে শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব নজরুল ইসলাম খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মশিউর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আবদুস সালাম, মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস)। শিক্ষক নেতারা বলেন, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবি। অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মো. নজরুল ইসলাম রনি, ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার, অধ্যক্ষ মোহাম্মদ ফজর আলী প্রমুখ।



সাতদিনের সেরা