kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ব্রাহ্মণবাড়িয়ায় অস্থির যুবদল

বিশ্বজিৎ পাল বাবু, ব্রাহ্মণবাড়িয়া   

৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন উপজেলায় যুবদলের কমিটি গঠন নিয়ে অস্থিরতা ছড়িয়ে পড়েছে। কসবা ও আখাউড়া উপজেলায় কমিটি বাতিলের দাবিতে ঝাড়ু মিছিলের পর এবার নাসিরনগরে গণপদত্যাগ করেছেন যুবদল নেতারা। ঘোষিত ৩১ সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ককে বাদ দেওয়ার দাবিতে গত রবিবার সংবাদ সম্মেলন করে গণপদত্যাগ করেন ২৫ নেতা।  

এসব কমিটি গঠনে সক্রিয়দের বাদ দিয়ে নিষ্ক্রিয়দের আনা, আর্থিক লেনদেন, স্বজনপ্রীতিসহ বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়।

বিজ্ঞাপন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ব্যক্তিগত সহকারীর ভাই কসবা ও আখাউড়ার কমিটি নিয়ে কলকাঠি নাড়েন বলে অভিযোগ করা হয়। তবে এ বিষয়ে গত রবিবার বিকেলে জেলা যুবদলের সভাপতি শামীম মোল্লার মোবাইল ফোনে যোগাযোগ করেও কথা বলা সম্ভব হয়নি। তবে সাধারণ সম্পাদক ইয়াছিন মাহমুদ বলেন, ‘বিভিন্ন উপজেলায় যাচাই-বাছাই করে কমিটি দেওয়া হয়েছে। নাসিরনগরে শুধু যুবদলের আহ্বায়ক নিয়ে আপত্তি উঠেছে। কমিটি নিয়ে যেসব ঘটনা ঘটছে, সেগুলো নিরসনে আমরা চেষ্টা করে যাচ্ছি। ’

নাসিরনগরে গণপদত্যাগ

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা যুবদলের নবগঠিত আহ্বায়ক কমিটির সদস্যসচিব নাসির উদ্দিন, ৯ জন যুগ্ম আহ্বায়কসহ ৩১ সদস্যবিশিষ্ট কমিটির ২৫ জন গণপদত্যাগ করেছেন। নবগঠিত কমিটিতে বিতর্কিত ব্যক্তিকে আহ্বায়ক করার অভিযোগে তাঁরা কমিটি থেকে পদত্যাগ করেন। গত সোমবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পদত্যাগের কথা জানান তাঁরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নবগঠিত কমিটি থেকে পদত্যাগ করা সদস্যসচিব নাসির উদ্দিন।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, গত ১২ সেপ্টেম্বর নাসিরনগর উপজেলা যুবদলের ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়। কমিটিতে বিএনপির দলীয় পরিবারের সদস্যকে খুনের মামলার আসামি, আওয়ামী লীগের মদদপুষ্ট ও ১০ বছর ধরে রাজনীতি থেকে বিচ্ছিন্ন বিতর্কিত মীর মোস্তফা জালালকে আহ্বায়ক করা হয়। উপজেলা বিএনপি নেতাদের মতামতকে উপেক্ষা করে বিতর্কিত ব্যক্তিকে আহ্বায়ক করা হয়েছে। মোস্তফা জালালকে আহ্বায়কের পদ থেকে সাত দিনের মধ্যে অব্যাহতি দেওয়ার জন্য কেন্দ্রীয় যুবদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে চিঠি দেওয়া হয়। কিন্তু সেটা বাস্তবায়িত না হওয়ায় ৩১ সদস্যবিশিষ্ট কমিটির ২৫ জন পদত্যাগ করেছেন।

তবে যুবদলের আহ্বায়ক মীর মোস্তফা জালাল জানান, তিনি নাসিরনগর উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রদলের সহসভাপতি ছিলেন। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় যুবদলের নেতারা নাসিরনগর উপজেলা সফর করে ইউনিয়ন, ওয়ার্ড ও উপজেলা যুবদলের নেতাকর্মীদের সঙ্গে বৈঠকে মিলিত হন। এরই পরিপ্রেক্ষিতে কমিটি দেওয়া হয়েছে। বিগত কমিটি ১০ বছর ধরে থাকলেও সাংগঠনিক কার্যক্রম চালাতে ব্যর্থ হওয়ায় নতুন কমিটি দেওয়া হয়।

কসবায় ঝাড়ু মিছিল

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা জাতীয়তাবাদী যুবদল ও পৌর যুবদলের ঘোষিত কমিটিকে পকেট কমিটি আখ্যা দেওয়া হয়েছে। এর প্রতিবাদে গত ১৮ সেপ্টেম্বর উপজেলা সদরের পুরাতন বাজারের দলীয় কার্যালয়ের সামনে থেকে ঝাড়ু ও জুতা মিছিল বের করা হয়। কমিটি বাতিলের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে, অন্যথায় বৃহত্তর আন্দোলনের হুমকি দেওয়া হয়। সেখানে নতুন কমিটি আনন্দ মিছিল করতে চাইলে সংঘর্ষের আশঙ্কায় বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে নতুন কমিটির নেতাকর্মীদের ধাওয়াধাওয়ি হয়। যুবদলের নৈরাজ্যের প্রতিবাদে পরে সেখানে মিছিল করে উপজেলা যুবলীগ ও ছাত্রলীগ।  

আখাউড়ায়ও বিক্ষোভ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা ও পৌর যুবদলের কমিটি বাতিলের দাবিতে গত ২৬ সেপ্টেম্বর ঝাড়ু হাতে বিক্ষোভ হয়েছে। ত্যাগী ও পরীক্ষিতদের বাদ দিয়ে অদক্ষ, অযোগ্য ও অপরিচিত লোকদের দিয়ে আহ্বায়ক কমিটি গঠন করা হয় বলে অভিযোগ করা হয়। বিক্ষোভের আগে সংবাদ সম্মেলন করে কমিটি বাতিলের দাবি জানানো হয়। পৌর এলাকার তারাগনে হওয়া সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যুবদলের যুগ্ম আহ্বায়ক প্রার্থী মামুন মিয়া। লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন, গত ১২ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারেন আখাউড়া উপজেলা যুবদল ও পৌর যুবদলের ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে জেলা যুবদল। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ব্যক্তিগত সহকারী পরিচয় দেওয়া আব্দুর রহমান সানির বড় ভাই কবির আহম্মেদ ভূঁইয়া প্রভাব খাটিয়ে জেলা কমিটিকে চাপ দিয়ে অযোগ্যদের কমিটিতে রেখেছেন।



সাতদিনের সেরা