kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

‘হিসাবে স্বচ্ছতা প্রতিষ্ঠিত হলে করের বোঝা কমবে’

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, কম্পানির আয়-ব্যয়, বেচাকেনাসহ সামগ্রিক হিসাবে স্বচ্ছতা প্রতিষ্ঠিত হলে করের বোঝা কমবে। এ জন্য কম্পানির হিসাব স্বচ্ছ হওয়া জরুরি। একই সঙ্গে চার্টার্ড অ্যাকান্টস প্রতিষ্ঠানগুলোকে কম্পানির অডিট রিপোর্টের সত্যতা যাচাইয়ের কাজও পেশাদারির সঙ্গে করতে হবে।

গতকাল মঙ্গলবার দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) সঙ্গে ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) বিষয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন। এই সমঝোতাটি হয়েছে আইসিএবির সদস্য চার্ডার্ট অ্যাকাউন্ট্যান্ট প্রতিষ্ঠান যেসব কম্পানির অডিট করবে, তাদের ভ্যাটবিষয়ক তথ্য এনবিআর ডিভিএস সফটওয়্যারের মাধ্যমে আড়াআড়ি যাচাই করতে পারবে। এই সফটওয়্যার ব্যবহারে সঠিক করদায়িতা নিরূপণ নিশ্চিত হবে। সরকার সঠিক রাজস্ব পাবে। ভ্যাট কমপ্লায়েন্স বাড়বে। কর ফাঁকির প্রবণতা কমে আসবে।  

রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের প্রধান কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সমঝোতা স্মারকে এনবিআরের পক্ষে সদস্য (মূসকনীতি) মাসুদ সাদিক ও আইসিএবির পক্ষে সংস্থাটির সভাপতি মাহমুদুল হাসান খসরু সই করেন। অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, স্বচ্ছ হিসাব নিশ্চিত করার ক্ষেত্রে সব পক্ষের দায়িত্ব রয়েছে। বর্তমানে ভ্যাটের রিটার্ন দাখিলসহ অন্যান্য অনেক কাজই ডিজিটাল ব্যবস্থায় হচ্ছে।



সাতদিনের সেরা