kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

জাবিতে দুর্লভ প্রজাতির বৃক্ষ রোপণ

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্রমাগত বদলে যাচ্ছে জলবায়ু ও ঋতুবৈচিত্র্য। ফলে হারিয়ে যাচ্ছে অনেক দুর্লভ প্রজাতির উদ্ভিদ। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব বিপন্ন উদ্ভিদ সংরক্ষণের অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কয়েকটি দুর্লভ প্রজাতির গাছসহ ২০০টি গাছের চারা রোপণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনে প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন তরুপল্লব ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের যৌথ উদ্যোগে এসব গাছ রোপণ করা হয়। এই কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ।

রোপণ করা গাছের মধ্যে রয়েছে স্বর্ণচাঁপা, জগডুমুর, নাগমণি, কনকচাঁপা, শিউলি, সোনালু, জ্যাকারান্ডা, নাগলিঙ্গম, গর্জন, বুদ্ধনারকেল, উদাল, ডেউয়া, সুপারি ও হরীতকী।

বৃক্ষরোপণের সময় উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ফারুক মঈনউদ্দিন, তরুপল্লবের সহসভাপতি শাহজাহান মৃধা বেনু, সাধারণ সম্পাদক মোকারম হোসেন, বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নুহু আলম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিভাগের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স বিটপী দাশ চৌধুরী প্রমুখ।

দেশব্যাপী বিপন্ন গাছ সংরক্ষণের উদ্যোগের বিষয়ে তরুপল্লবের সাধারণ সম্পাদক ও নিসর্গী মোকারম হোসেন বলেন, ‘দেশে রঙিন উদ্যান তৈরিতে কাজ করে যাচ্ছে তরুপল্লব। বিপন্ন ও দুর্লভ প্রজাতির গাছকে বিলুপ্তি থেকে রক্ষা করতে চারা সংগ্রহ করে নিরাপদ স্থানে রোপণের কার্যক্রম হাতে নিয়েছি।’



সাতদিনের সেরা