kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

সৌদিতে অভিবাসী কর্মীদের সেবা প্রদান প্রক্রিয়া সহজ হচ্ছে

কূটনৈতিক প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি কর্মীদের আরো অধিকার প্রদান ও সেবা প্রদানের প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সৌদি সরকার। সৌদি আরবের ‘ভিশন ২০৩০’ বাস্তবায়নের লক্ষ্যে বিদেশি কর্মীদের জন্য সৌদি আরবকে একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে তৈরি করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। সৌদি আরবে মানবসম্পদ রপ্তানিকারক দেশগুলোর অনানুষ্ঠানিক সংগঠন ‘সৌদি লেবার ফোরামের’ এক বৈঠকে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী সাত্তাম আল হারবি এ কথা বলেন। রিয়াদে বাংলাদেশ দূতাবাস গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

দূতাবাস আরো জানায়, গত সোমবার রিয়াদের একটি হোটেলে এক বৈঠকে সংগঠনের আট সদস্য রাষ্ট্রের মিশনপ্রধানরা উপস্থিত ছিলেন। সৌদি আরবে ফিলিপাইনের রাষ্ট্রদূত আদনান ভি আলোন্তো এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে গত মার্চ মাসে সৌদিতে চালু করা শ্রম সংস্কার উদ্যোগের বিষয়ে আলোচনা হয়। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী শ্রম সংস্কার উদ্যোগ বাস্তবায়নের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের সমস্যা এবং তা কাটিয়ে ওঠার জন্য সম্ভাব্য উপায় হিসেবে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তুলে ধরেন। তিনি বলেন, সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকরা যাতে প্রতারিত না হন এবং চাকরির চুক্তিতে শর্তগুলো যেন মানা হয়, সেটি দূতাবাসের কাছে মুখ্য বিষয়। রাষ্ট্রদূত বলেন, অনলাইন চুক্তি নবায়ন করার ক্ষেত্রে কখনো কখনো স্পন্সররা জোর করে কর্মীদের বাধ্য করে এবং চুক্তি নবায়ন করতে রাজি না হলে কর্মীদের তাঁদের ইচ্ছার বিরুদ্ধে ‘এক্সিট ভিসা’ প্রদান করে। রাষ্ট্রদূত এসব সমস্যা সমাধানে সৌদি মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতা কামনা করেন।



সাতদিনের সেরা