kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ

পরামর্শক হিসেবে নিয়োগ পেল দুই ভারতীয় প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বগুড়ার সান্তাহার থেকে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী স্টেশন পর্যন্ত নতুন ডুয়াল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এই প্রকল্প বাস্তবায়ন করতে নতুন রেলপথের সম্ভাব্যতা সমীক্ষা, বিস্তারিত নকশা তৈরি, টেন্ডার প্রক্রিয়া এবং নির্মাণ তদারকি কার্যক্রম পরিচালনা করতে ভারতের দুই প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

গতকাল সোমবার রাজধানীর রেল ভবনের সম্মেলনকক্ষ যমুনায় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ে এবং ভারতীয় পরামর্শক প্রতিষ্ঠান রাইটস এবং আরভি অ্যাসোসিয়েটস আর্কিটেক্টস ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কনসালট্যান্টস প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়। চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ রেলওয়ের পক্ষে প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিঞা এবং রাইটসের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় আগারওয়াল।

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, এই লাইনটির জন্য উত্তরাঞ্চলবাসীর দীর্ঘদিনের দাবি ছিল। নতুন এই রেললাইনের মাধ্যমে পুরো উত্তরাঞ্চলের সঙ্গে ঢাকার সহজ যোগাযোগ স্থাপিত হবে। যাতায়াতের সময়ও কম লাগবে। তিনি বলেন, বর্তমান সরকার রেলব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। বাংলাদেশের রেলব্যবস্থা যমুনা সেতু দ্বারা বিভক্ত। পশ্চিমাঞ্চলে মিটার গেজ লাইন এবং পূর্বাঞ্চলে ব্রডগেজ লাইন। বর্তমান সরকার সারা দেশের রেলকে একতালে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে। এ জন্য পর্যায়ক্রমে ডাবল লাইন করা হচ্ছে।



সাতদিনের সেরা