kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

সানেমের ওয়েবিনারে বক্তারা

অনানুষ্ঠানিক খাতে বাড়ছে তরুণদের অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের বর্তমান প্রেক্ষাপটে অনানুষ্ঠানিক খাতে তরুণদের অংশগ্রহণ বাড়ছে বলে মনে করছে বেসরকারি সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)। তারা বলছে, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে তারুণ্যের প্রত্যাশা থাকবে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের পরিপূর্ণ বাস্তবায়ন, বেকারদের জন্য বীমা প্রকল্প প্রণয়ন, বাল্যবিয়ে, শিশুশ্রম ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ করতে বিদ্যমান বৃত্তি দেওয়ার প্রকল্পগুলোর আওতা বাড়ানো।

গতকাল শনিবার সানেম ও অ্যাকশনএইড বাংলাদেশের যৌথ আয়োজনে ‘অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় তরুণ জনগোষ্ঠীর উন্নয়ন এজেন্ডা’ শীর্ষক একটি ওয়েবিনারে এসব দাবি তোলেন বক্তারা। সানেমের জ্যেষ্ঠ গবেষণা সহযোগী ইশরাত হোসাইনের সঞ্চালনায় ওয়েবিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এবং সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

ওয়েবিনারের মূল প্রবন্ধ উপস্থাপনায় সানেমের জ্যেষ্ঠ গবেষক ইশরাত শারমীন বলেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা দেশের দীর্ঘমেয়াদি উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তবে এই পরিকল্পনা এমন সময়ে বাস্তবায়ন শুরু হয়েছে যখন দেশ করোনা মহামারির কারণে সৃষ্ট আর্থ-সামাজিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। দারিদ্র্য বিমোচন, শিক্ষার মানোন্নয়ন ও লিঙ্গসমতা নিশ্চিত করার ক্ষেত্রে দীর্ঘদিন ধরে অর্জিত সাফল্য করোনার কারণে আশঙ্কার সম্মুখীন হয়েছে। দেশের তরুণ জনগোষ্ঠীর জন্য এ পরিস্থিতি আরো চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ ভালোভাবে মোকাবেলা করতে না পারলে ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগানোর যে সুযোগ রয়েছে, তা ঝুঁকির মুখে পড়বে।



সাতদিনের সেরা