kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

রোহিঙ্গা নিপীড়নের তথ্য প্রকাশের জন্য ফেসবুককে নির্দেশ

কূটনৈতিক প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়ন ও উসকানির অভিযোগে বন্ধ অ্যাকাউন্টগুলোর বিষয়ে তথ্য প্রকাশের জন্য ফেসবুক কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন ফেডারেল বিচারক। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বিচারক গত বুধবার ওই আদেশ দিয়েছেন।

আদালতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের যুক্তি ছিল, তথ্য প্রকাশ হলে যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী তা ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ক্ষুণ্ন হবে। যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক ওই যুক্তি নাকচ করে দিয়েছেন। বিচারক তাঁর রায়ে বলেছেন, ফেসবুকের যেসব পোস্ট মুছে ফেলা হয়েছে, সেগুলো গোপনীয়তা আইনে সুরক্ষা পাবে না। আর ওই তথ্যগুলো প্রকাশ না হলে রোহিঙ্গাদের ট্র্যাজেডি আরো বাড়বে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, তাঁদের কম্পানি আদালতের ওই নির্দেশনা পর্যালোচনা করছে। ফেসবুক এরই মধ্যে স্বেচ্ছায় জাতিসংঘ গঠিত মিয়ানমারবিষয়ক তদন্ত কাঠামোকে স্বেচ্ছায় তথ্য দিয়েছে। রোহিঙ্গা জেনোসাইডের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) একটি মামলা চলছে। এ ছাড়া আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) কৌঁসুলির দপ্তর রোহিঙ্গা নিপীড়ন ও গণবাস্তুচ্যুতির অভিযোগ অনুসন্ধান করছে। ফেসবুক তথ্য প্রকাশ করলে তা বিচারপ্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ আলামত হিসেবে বিবেচিত হতে পারে।



সাতদিনের সেরা