kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আগামী সপ্তাহে ফের মাঠ পর্যায়ে যাচ্ছে টিকা

দেশে এলো সিনোফার্মের আরো ৫০ লাখ ডোজ টিকা, আগামী সপ্তাহে আসছে আরো
১২ দিনে এসেছে ১ কোটি ৫৬ লাখ ৭১ হাজার ৩৫০ ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক   

২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে এলো চীনের সিনোফার্মের আরো ৫০ লাখ ডোজ টিকা। বুধবার রাত ২টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে এ টিকা এসে পৌঁছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এর আগে গত ১১ সেপ্টেম্বর একই কম্পানির কাছ থেকে কেনা টিকার আরো এক লটে ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ এবং গত ১৭ সেপ্টেম্বর রাতে আরো ৫০ লাখ ডোজ টিকা দেশে আসে। অর্থাৎ গত ১২ দিনের মধ্যে সিনোফার্মের এক কোটি ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ টিকা দেশে এসেছে, আর সব মিলিয়ে এলো দুই কোটি ৯৯ লাখ এক হাজার ৩৫০ ডোজ।

ওই সূত্র অনুসারে, এ নিয়ে দেশে চার ধরনের মোট পাঁচ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ডোজের বেশি টিকা এসেছে। চীন থেকেই এসেছে সবচেয়ে বেশিসংখ্যক টিকা। এর মাঝে বুলগেরিয়া থেকে আরো দুই লাখ ডোজ টিকা এবং আগামী চার-পাঁচ দিনের মধ্যে ফাইজারের ২০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। এ মাসের শুরুর দিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে জানিয়েছিলেন, চলতি মাস থেকে প্রতি মাসে সিনোফার্ম থেকেই দুই কোটি ডোজ করে টিকা আসবে।

এদিকে আগামী সপ্তাহ থেকে আবারও ইউনিয়ন পর্যায়ে ব্যাপকভাবে টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত মুজিববর্ষ উপলক্ষে বিশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন, ডিজিটাল মনিটরিং সিস্টেম উদ্বোধন এবং পুষ্টির অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আলোচনাসভায় তিনি এ তথ্য জানান।



সাতদিনের সেরা