kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইএইএর ‘আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট’ পেল ‘বিনা’

উইমেন ইন প্লান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড পেলেন বিনার নারী বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিউটেশন ব্রিডিংয়ে অবদান রাখার জন্য আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) ‘আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট’ পুরস্কার পেল বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)। প্লান্ট মিউটেশন ব্রিডিং অ্যান্ড রিলেটেড বায়োটেকনোলজিতে অবদানের জন্য ‘উইমেন ইন প্লান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড’ পুরস্কারে ভূষিত হয়েছেন বিনার উদ্ভিদ প্রজনন বিভাগের বিভাগীয় প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার বেগম।

গতকাল মঙ্গলবার অস্ট্রিয়ার ভিয়েনাভিত্তিক আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রসি অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আব্দুল মুহিতের কাছে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দিয়েছেন।

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা থেকে ছয়-সাত বছর পর পর সদস্য রাষ্ট্রের মধ্যে মিউটেশন ব্রিডিংয়ে আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট, নারী বিজ্ঞানীদের মিউটেশন ব্রিডিংয়ে অনন্য অবদান ও তরুণ বিজ্ঞানী পুরস্কার—এই তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দিয়ে থাকে। এ বছর সংস্থাটির ১৭৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে প্রথম ক্যাটাগরিতে ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান, দ্বিতীয় ক্যাটাগরিতে ১০ জন নারী বিজ্ঞানী এবং তৃতীয় ক্যাটাগরিতে সাতজন তরুণ বিজ্ঞানী পুরস্কার পেয়েছেন। এর আগে ২০১৪ সালে বিনার বর্তমান মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম মিউটেশন ব্রিডিং পুরস্কার পেয়েছিলেন।

বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জলের উদ্ধৃতি তুলে ধরে কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ জানিয়েছে, বিনার বিজ্ঞানীরা পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে মিউটেশন ব্রিডিং, কনভেনশনাল ব্রিডিং এবং অন্যান্য উন্নত কলাকৌশল প্রয়োগ করে এখন পর্যন্ত ১৮টি বিভিন্ন ফসলের ৮৩টি মিউট্যান্ট জাতসহ সর্বমোট ১১৭টি উচ্চ ফলনশীল ও উন্নত গুণাগুণসম্পন্ন জাত উদ্ভাবন করেছেন।



সাতদিনের সেরা