kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ১৭ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক   

২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৭ অক্টোবর শুরু হচ্ছে। প্রথমবারের মতো এই পরীক্ষায় অংশ নিচ্ছে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। গতকাল মঙ্গলবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল সাবকমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর কালের কণ্ঠকে বলেন, ভর্তি কমিটির সভায় ‘এ’ ইউনিটের পরীক্ষা ১৭ অক্টোবর, ‘বি’ ইউনিটের ২৪ অক্টোবর এবং ‘সি’ ইউনিটের পরীক্ষা ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ‘করোনা সংক্রমণ কমে আসায় আমরা সরাসরি ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছি। উচ্চ মাধ্যমিকের সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।’

জানা যায়, গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী একটি বিভাগে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে যোগ্যতা ও আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন। তবে দেশের শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ ভর্তিতে না আসায় আশানুরূপ আবেদন পড়েনি। প্রাথমিক বাছাইয়ের পর তিনটি বিভাগে প্রায় আড়াই লাখ শিক্ষার্থী ২২ হাজার আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন। 

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।



সাতদিনের সেরা