kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

টিসিবির ট্রাকে পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০

নিজস্ব প্রতিবেদক   

২০ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পূর্বঘোষণা অনুসারে গতকাল রবিবার থেকে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভ্রাম্যমাণ ট্রাকে পেঁয়াজ বিক্রি শুরু করেছে। প্রতি কেজি আমদানি করা পেঁয়াজের দাম ৩০ টাকা। একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি কিনতে পারছে।

গতকাল ট্রাকপ্রতি ৪০০ কেজি পেঁয়াজ দেওয়া হয়। তবে আজ সোমবার থেকে পেঁয়াজের বরাদ্দ ট্রাকপ্রতি ৩০০ কেজি করা হবে। আর পেঁয়াজ বিক্রি শুরু হওয়ায় ১০০ কেজি করে কমানো হয়েছে তেল, চিনি ও মসুর ডালের বরাদ্দ।

গত ৪ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ২০২১-২২ অর্থবছরের তৃতীয় কিস্তিতে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি কার্যক্রমে পেঁয়াজ বরাদ্দের কথা জানানো হয়েছিল। ওই সময় ট্রাকপ্রতি ৩০০ থেকে ৬০০ কেজি পেঁয়াজ দেওয়া হবে বলা হয়েছিল। তবে পেঁয়াজ না আসায় তেল, চিনি ও মসুর ডাল—এই তিন পণ্য নিয়েই টিসিবির ট্রাক রাস্তায় নামে।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবীর গতকাল কালের কণ্ঠকে বলেন, ভোক্তাদের জন্য সার্বিক বরাদ্দ বেড়েছে। তেল, চিনি ও ডাল—এই তিন পণ্যের বরাদ্দ ছিল এক হাজার ৫০০ কেজি। কাল (সোমবার) থেকে পেঁয়াজসহ বেড়ে হবে এক হাজার ৬০০ কেজি। তিনি জানান, পেঁয়াজ ছাড়াও টিসিবির প্রতিটি ট্রাকে ৫০০ লিটার তেল, ৫০০ কেজি চিনি ও ৩০০ কেজি মসুর ডাল বিক্রি করা হবে। গত বৃহস্পতিবার পর্যন্ত তেল বিক্রি করা হতো ৬০০ লিটার, চিনি ৫০০ কেজি ও মসুর ডাল ৪০০ কেজি করে।

জানা যায়, দুই বছর ধরে পেঁয়াজের দামের ঊর্ধ্বগতির অভিজ্ঞতার আলোকে স্থানীয় বাজার নিয়ন্ত্রণে টিসিবি প্রতিবছর সেপ্টেম্বর মাস থেকে ট্রাকে পণ্য বিক্রি কার্যক্রমে পেঁয়াজ যুক্ত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।



সাতদিনের সেরা