kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

এইউডাব্লিউয়ের আফগান ছাত্রীরা ভর্তি হচ্ছেন যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে ফিরতে না পেরে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডাব্লিউ) ১৪৮ জন আফগান শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছেন। সেখানকার ১০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এসব শিক্ষার্থীকে পড়াশোনা চালিয়ে যেতে তিন মাসের বৃত্তি দেবে যুক্তরাষ্ট্র। বর্তমানে উইসকনসিনের ফোর্ট ম্যাককয় সেনাঘাঁটিতে রয়েছেন তাঁরা। এইউডাব্লিউর ওয়েবসাইটে এসব তথ্য দেওয়া হয়েছে। 

ওয়েবসাইটের তথ্য থেকে জানা যায়, ওই শিক্ষার্থীদের মধ্যে ৮৫ জন শিক্ষানবিশ এবং ৪৭ জন স্নাতক শ্রেণির।  বাকি ১৬ জন প্রাক্তন ছাত্রী শিক্ষার্থী এবং তাঁদের স্বজন।

এইউডাব্লিউর  প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি কামাল আহমেদ বলেন, ‘সব শিক্ষার্থীকে পুরোপুরি বৃত্তির আওতায় এনে শিক্ষা কার্যক্রম নিশ্চিত করার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

আফগান শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হচ্ছেন, সেগুলো হলো আরিজোনা স্টেট ইউনিভার্সিটি, ব্রাউন ইউনিভার্সিটি, কর্নেল ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব ডেলাওয়ার, সাফোলক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা, চার্লট ইউনিভার্সিটি, সাউদার্ন নিউ হ্যাম্পশায়ার ইউনিভার্সিটি, কর্নেল কলেজ ও কলাম্বিয়া কলেজ। 

গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা আফাগান্তািস দখলে নেওয়ার পর ১৬২ জন ছাত্রী দেশে আটকা পড়েন। চট্টগ্রামে ফেরার উদ্দেশ্যে ১৩২ জন নিয়মিত শিক্ষার্থী, ১৬ জন অ্যালামনাই এবং তাঁদের স্বজন গত ২৮ আগস্ট কাবুল থেকে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর উড়োজাহাজে করে কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে পৌঁছেন। এর আগে বাংলাদেশ থেকে একটি ভাড়া করা বিশেষ ফ্লাইট পাঠানো হয়েছিল তাঁদের ফেরাতে। কিন্তু সেই উদ্যোগ সফল হয়নি।

এরপর আন্তার্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তত্ত্বাবধানে ১৪৮ আফগান ছাত্রী এবং তাঁদের স্বজনদের ফোর্ট ম্যাককয় সেনাঘাঁটিতে নেওয়া হয়। আগামী দুই সপ্তাহে আনুষ্ঠানিকতা শেষ করে যুক্তরাষ্ট্রে তাঁদের স্থায়ীভাবে বসবাসের বিষয়টি নিশ্চিত করা হবে।



সাতদিনের সেরা