kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

মিয়ানমারের জান্তা জাতিসংঘে এখনই স্বীকৃতি পাচ্ছে না!

রাষ্ট্রদূত প্রশ্নে ‘সমঝোতা’

মেহেদী হাসান   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মিয়ানমারের জান্তা জাতিসংঘে এখনই স্বীকৃতি পাচ্ছে না!

জাতিসংঘে মিয়ানমারের জান্তা মনোনীত প্রতিনিধিকে রাষ্ট্রদূত হিসেবে স্বীকৃতি দেওয়া যেন হয়ে উঠেছে জান্তাকেই জাতিসংঘের স্বীকৃতি দেওয়া। এমন বাস্তবতা সামনে রেখে দৃশ্যত ‘জান্তার স্বীকৃতি’ আগামী কয়েক মাসের জন্য আটকানোর সমঝোতার পথে হাঁটছে আন্তর্জাতিক সম্প্রদায়। ক্ষমতা দখলকারী ‘জান্তা’ না ‘জাতীয় ঐক্য সরকার’—কার মনোনীত দূত মিয়ানমারের প্রকৃত প্রতিনিধি হিসেবে জাতিসংঘে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন—এ প্রশ্নের সুরাহা শিগগিরই হচ্ছে না। নিউ ইয়র্ক থেকে পাওয়া খবরে জানা গেছে, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনের সমাপনী পর্বে মিয়ানমারের প্রতিনিধিত্ব করেছেন সু চির সরকারের সময় নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত কিয়াও মো তুন। ৭৬তম অধিবেশনের উদ্বোধন পর্বেও তিনি মিয়ানমারের প্রতিনিধিত্ব করেছেন। রাষ্ট্রদূত কিয়াও মো তুনকে সমর্থন করছে ‘জাতীয় ঐক্য সরকার’। জান্তার প্রতিনিধিকে রাষ্ট্রদূত হিসেবে গ্রহণ না করতে ‘জাতীয় ঐক্য সরকার’ জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে। এর প্রতি সমর্থন জানিয়েছে অনেক মানবাধিকার সংগঠন।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের যে ক্রেডেনশিয়াল কমিটি গঠিত হয়েছে তারই মিয়ানমারের রাষ্ট্রদূত হিসেবে জান্তা মনোনীত ব্যক্তিকে বিবেচনা করার কথা। তবে মিয়ানমারের রাষ্ট্রদূত ইস্যুটি এ সপ্তাহে সুরাহা না করার বিষয়ে কমিটির সদস্য কয়েকটি দেশের মধ্যে সমঝোতা হয়েছে বলে জানা গেছে। অন্তত আগামী নভেম্বর মাসে ক্রেডেনশিয়াল কমিটির বৈঠকের আগে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না-ও হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের (আইসিজি) জাতিসংঘ প্রতিনিধি রিচার্ড গোয়ান বলেছেন, ক্রেডেনশিয়াল কমিটি মিয়ানমারের রাষ্ট্রদূত প্রশ্নে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি পিছিয়ে দেবে বলে শোনা যাচ্ছে এবং এটিই জোরালো হচ্ছে। তারা বলবে যে তারা এখনই কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারছে না। আর এর মাধ্যমে বর্তমান রাষ্ট্রদূত কিয়াও মো তুনকেই দায়িত্ব চালিয়ে যেতে উৎসাহিত করা হবে। তবে তিনি জান্তাবিরোধী মিয়ানমারের জাতীয় ঐক্য সরকারের প্রতিনিধিত্ব করবেন না।



সাতদিনের সেরা