kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জঙ্গি সন্দেহে আটক ১১ জনের নামে মামলা

দিনাজপুর প্রতিনিধি   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দিনাজপুরের সদর, বিরল ও বোচাগঞ্জ উপজেলার তিনটি মসজিদে অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) পৃথক অভিযানে আটক ১১ জনের নামে মামলা হয়েছে। গত শুক্রবার তিন থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় তিনটি মামলা করা হয়। এর মধ্যে কোতোয়ালি থানার মামলায় পাঁচজন, বিরল থানায় তিনজন এবং বোচাগঞ্জ থানায় তিনজনকে আসামি করা হয়েছে। আসামিদের গতকাল শনিবার আদালতে হাজির করে পাঁচ দিন করে রিমান্ড চাওয়া হয়। বিচারক তাঁদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

মামলার এজাহারে বলা হয়েছে, দিনাজপুর পৌরসভার বায়তুল ফালাহ জামে মসজিদে আনসার আল ইসলামের সদস্যরা নাশকতার জন্য বৈঠক করছেন—এমন গোপন সংবাদ আসে পুলিশের কাছে। গত বৃহস্পতিবার গভীর রাতে পুলিশ সেখানে অভিযানে যায়। এ সময় পালানোর চেষ্টাকারী ১২ জনকে আটক করা হয়। আটককৃতদের দেওয়া তথ্য অনুযায়ী বিরল বাজার জামে মসজিদ থেকে ১৭ জন এবং বোচাগঞ্জের বড়ুয়া মসজিদ থেকে আরো ১৩ জনকে আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে ১৭টি জিহাদি ও ইসলামিক বই, ১৪টি মোবাইল ফোনসহ বেশ কিছু লিফলেট উদ্ধার করা হয়।

গত শুক্রবার এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান জানান, যাচাই-বাছাই শেষে দিনাজপুর থেকে ১৯ জনকে আটক করা হয়েছে।

তবে তিন থানার মামলায় ১১ জনকে আসামি করার তথ্য মিলেছে। এর মধ্যে সদর থানার পাঁচ আসামি হলেন ঝিনাইদহের সদর উপজেলার হরিকুণ্ডু গ্রামের রেদোয়ানুল হক কাভি (২১), রাজধানীর মিরপুর ১২ নম্বরের সাখাওয়াত আহমেদ বিন কামাল (২৭), চট্টগ্রামের মিরসরাই থানার ওয়াহেদপুর গ্রামের মহসিন ভুইয়া (২৪), কিশোরগঞ্জের হোসেনপুর থানার চরহটর আলগি গ্রামের আব্দুর রহমান ওরফে আব্দুল্লাহ (২৪) ও ঢাকার মোহাম্মদপুরের আজিজ মহল্লার পাইওনিওয়ার হাউজিং কলোনির নাফিস হাবিব (৩০)।

বিরল উপজেলার তিন আসামি হলেন রংপুরের বদরগঞ্জ উপজেলার মধুপুর দলাপাড়া গ্রামের মো. ওয়াহেদুজ্জামান (২৩), কাউনিয়া উপজেলার নিজপাড়া গ্রামের মনিরুল ইসলাম (২২) এবং নীলফামারীর সৈয়দপুর নতুন বাবুপাড়া গ্রামের মো. সজল ওরফে সাব্বির (৩০)। আর বোচাগঞ্জ উপজেলার তিন আসামি হলেন রংপুর সদর উপজেলার মুন্সিপাড়া মহল্লার আবু সাহেদ হাসান রুপম (২৮), ঢাকার শ্যামপুর উপজেলার জুনায়েদ খান (২৫) এবং দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ বড়ুয়া দৌলা গ্রামের মো. হুমায়ুন কবীর (২৬)। তাঁর স্থানী ঠিকানা নীলফামারীর ডিমলা উপজেলার পশ্চিম খড়িবাড়ী গ্রামে।



সাতদিনের সেরা