kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

সৌদির সঙ্গে বৈঠক

১৩৭টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চায় বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবের বাজারে ১৩৭টি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা চেয়েছে বাংলাদেশ। গতকাল শনিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে দুই দেশের মধ্যে এক ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ওই সুবিধা চান। বৈঠকে সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের বাণিজ্যমন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি।

রিয়াদে বাংলাদেশ দূতাবাস ওই বৈঠককে ‘ফলপ্রসূ’ হিসেবে উল্লেখ করেছে। প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি বাদশাহ ও যুবরাজের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বর্তমানে বাংলাদেশে সৌদি আরবের তৈরি পোশাক পণ্য, চামড়াজাত পণ্য, প্লাস্টিক পণ্য, হিমায়িত মাছ ও ওষুধ আমদানির তথ্য উল্লেখ করেন। তিনি বলেন, সৌদি আরব চাইলে বাংলাদেশ থেকে হালাল মাংস আমদানির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে পারে। বাংলাদেশ থেকে বিভিন্ন পণ্য আমদানির মাধ্যমে দুই দেশের বাণিজ্য অসমতা দূর করা যেতে পারে বলে তিনি মত দেন।

সালমান এফ রহমান ২০১৯ সালে সৌদি বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের সরকারি ও বেসরকারি প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন। ওই সফরে দুই দেশের ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির বিষয়ে স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলো পর্যালোচনা করে কার্যক্রম ত্বরান্বিত করতে তিনি অনুরোধ জানান। এসব সমঝোতা স্মারকসহ বাণিজ্য সহযোগিতার অন্যান্য ক্ষেত্রে পর্যালোচনা, সিদ্ধান্ত গ্রহণ ও তার বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দেন তিনি।



সাতদিনের সেরা