kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ভোটের আগেই এমপি হতে যাচ্ছেন প্রাণ গোপাল

চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভোটের আগেই এমপি হতে যাচ্ছেন প্রাণ গোপাল

কুমিল্লা-৭ আসনের (চান্দিনা) উপনির্বাচনে বৈধ তিন প্রার্থীর মধ্যে দুজন নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। এতে করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ভোটগ্রহণের আগেই সংসদ সদস্য হতে যাচ্ছেন।

প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের সময়সীমা শেষ হচ্ছে আজ রবিবার। আগের দিন গতকাল শনিবার একজন প্রার্থী সরে দাঁড়ান। এর আগে গত বৃহস্পতিবার মনোনয়ন প্রত্যাহার করেন অন্যজন। নিয়ম অনুযায়ী, আগামীকাল সোমবার নির্বাচন কমিশন গণবিজ্ঞপ্তি জারি করে একমাত্র প্রার্থী অধ্যাপক প্রাণ গোপালকে নির্বাচিত ঘোষণা করবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তা জানিয়েছেন।

প্রাণ গোপাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। স্বাধীনতা পদকপ্রাপ্ত খ্যাতনামা এই চিকিৎসক একজন বীর মুক্তিযোদ্ধা।

রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার সাংবাদিকদের জানান, কুমিল্লা-৭ আসনের উপনির্বাচনে ছয়জন মনোনয়নপত্র গ্রহণ করেছিলেন। এর মধ্যে ১৩ সেপ্টেম্বর শেষ দিন পর্যন্ত চারজন মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে তিনজন দলীয় প্রার্থী এবং অন্যজন স্বতন্ত্র।

এই কর্মকর্তা বলেন, যাচাই-বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় তিনজন বৈধ প্রার্থী মাঠে ছিলেন। এরই মধ্যে দুই প্রার্থী তাঁদের প্রার্থিতা প্রত্যাহারের আবেদন করায় এখন মাঠে আছেন একমাত্র আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। এ বিষয়ে তাঁরা নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠাবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল দুপুরে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) পদপ্রার্থী মনিরুল ইসলাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং অফিসার মো. দুলাল তালুকদারের কাছে তাঁর মনোনয়ন প্রত্যাহারের আবেদন দাখিল করেন।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর নির্বাচন থেকে সরে দাঁড়ান জাতীয় পার্টির মনোনীত পদপ্রার্থী লুৎফর রেজা খোকন। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণে পরদিন ১৭ সেপ্টেম্বর দল থেকে বহিষ্কৃৃত হন তিনি।

ন্যাপ পদপ্রার্থী, দলের চান্দিনা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মানিক সাংবাদিকদের বলেন, ‘জনগণের মৌলিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে আমি প্রার্থী হয়েছিলাম। এখন আমার ব্যক্তিগত সমস্যার কারণে স্বেচ্ছায় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি।’

গত ৩০ জুলাই কুমিল্লা-৭ আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য সাবেক ডেপুটি স্পিকার মো. আলী আশরাফ মারা যান। এ কারণে আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।



সাতদিনের সেরা