kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

হল খুলছে ৫ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শর্ত সাপেক্ষে আগামী ৫ অক্টোবর সকাল ৮টা থেকেই স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। এ ছাড়া ২৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে লাইব্রেরি ও বিভাগীয় সেমিনার খুলছে। গতকাল শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত বিশেষ সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় হল খোলার বিষয়ে প্রভোস্ট কমিটি ও একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুমোদন পায়।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, সংশ্লিষ্ট হলের আবাসিক শিক্ষার্থীরা আগামী ৫ অক্টোবর সকাল ৮টা থেকে অন্তত এক ডোজ টিকা নেওয়ার সনদ দেখিয়ে নিজ নিজ হলে উঠতে পারবেন। শিক্ষার্থীদের বিভিন্ন সেবা প্রদানকারী কর্মকর্তা ও কর্মচারীদেরও টিকা গ্রহণের সনদ ও প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল ও একাডেমিক ভবনের দৃশ্যমান জায়গায় স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশিকা সংবলিত ব্যানার ও ফেস্টুন থাকবে। সংশ্লিষ্ট শিক্ষার্থীরা ২৬ সেপ্টেম্বর থেকে সকাল ১০টা হতে বিকেল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয় ও ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিগুলো ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া টিকা গ্রহণ সাপেক্ষে পর্যায়ক্রমে অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্যও আবাসিক হল খুলে দেওয়া হবে বলে সভায় সিদ্ধান্ত হয়। আবাসিক হলগুলোতে আগের মতো কথিত ‘গণরুম’ না রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) নীতিমালা অনুযায়ী হলে অবস্থানকারী প্রত্যেক শিক্ষার্থীকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী টিকা কার্যক্রমের আওতায় আসার পর সশরীরে শ্রেণি কার্যক্রমের তারিখ নির্ধারণ করা হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিক্যাল সেন্টারে টিকাপ্রদান কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব শিক্ষার্থী এখনো টিকা রেজিস্ট্রেশন করেননি, তাঁদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ দিয়ে আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশনের আওতায় এসে টিকা গ্রহণের জন্য বলা হয়েছে।



সাতদিনের সেরা