kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

‘যেখানে কেনাকাটা বেশি সেখানে দুর্নীতি বেশি’

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যেখানে বেশি কেনাকাটা, সেখানে বেশি দুর্নীতি হচ্ছে। এ কথা বলেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল শুক্রবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) আয়োজিত একটি বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের প্রস্তুতি’ শীর্ষক একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, ‘এখন বড় বড় বাজেট হচ্ছে, প্রকল্প হচ্ছে; সেখানে লুটপাট হচ্ছে এখানে-ওখানে। তবে দুর্নীতি প্রতিরোধে দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) অন্যান্য প্রাতিষ্ঠানের কার্যক্রম জোরদার হচ্ছে।’ তিনি আরো বলেন, ‘উচ্চ শিক্ষার প্রসারে সরকার আন্তরিক। তাই বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এর মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে এবং সেই সঙ্গে দুর্নীতি দূর করাও জরুরি হয়ে দাঁড়িয়েছে।’

অনুষ্ঠানে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ‘বাংলাদেশও চতুর্থ শিল্প বিপ্লবে পথচলা শুরু করেছে। কিন্তু দ্রুতগতির চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে বাংলাদেশ কতখানি যুক্ত হতে পারছে, সেটি হচ্ছে আলোচনার বিষয়। চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে দ্রুতগতির ইন্টারনেট, মেশিন টু মেশিন যোগাযোগ, বিগ ডাটা, রিয়েল টাইম ডাটা, কৃত্তিম বুদ্ধিমত্তা, আধুনিক রোবটিকস, ন্যানো টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, থ্রিডি প্রিন্টিং, স্বয়ংক্রিয় গাড়ি ইত্যাদি বিষয় চলে আসে। কিন্তু এগুলোর কোনোটিতেই এখনো আমরা আশানুরূপ অবস্থান তৈরি করতে পারিনি।’

আয়োজিত প্রতিযোগিতায় নর্দান ইউনিভার্সিটি-বাংলাদেশকে পরাজিত করে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির বিতার্কিকরা চ্যাম্পিয়ন হন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মধ্যে ট্রফি ও সনদপত্র দেওয়া হয়। এ সময় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়নকর্মী ড. এস এম মোর্শেদ, সাংবাদিক আরিফুর রহমান, রুহুল আমিন, রিয়াদ হোসাইন ও দৌলত আক্তার মালা।



সাতদিনের সেরা