kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

কুমিল্লায় আজান দেওয়া নিয়ে বিরোধ কুপিয়ে হত্যা

মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জুমার জামাতে খুতবার আজান দেওয়াকে কেন্দ্র করে বিতণ্ডা থেকে সৃষ্ট সংঘর্ষে হানিফ খান (৪৩) নামের এক মুসল্লি নিহত ও ১০ জন আহত হয়েছেন। কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা থানা এলাকার কুড়াখাল কেন্দ্রীয় জামে মসজিদে গতকাল শুক্রবার এই ঘটনা ঘটেছে। পুলিশ এই ঘটনায় শাহীন ভুইয়া নামের একজনকে আটক করেছে।

কুড়াখাল কেন্দ্রীয় জামে মসজিদটি প্রতিষ্ঠার পর থেকেই জুমার জামাতে খুতবার আজান ইমামের সামনে নাকি মসজিদের দরজায় দাঁড়িয়ে দেওয়া হবে, তা নিয়ে দ্বন্দ্ব চলে আসছে।

বিজ্ঞাপন

এক পক্ষ মসজিদের ভেতরে ইমামের সামনে জুমার খুতবার আজানের পক্ষে। অন্য পক্ষের দাবি, মসজিদের দরজায় দাঁড়িয়ে উচ্চৈঃস্বরে আজান দিতে হবে।

গতকাল জুমার জামাতে মসজিদের দরজায় দাঁড়িয়ে খুতবার আজান দিতে গেলে প্রতিবাদ করেন ওই মসজিদ কমিটির সহসভাপতি হাবিব খান। তিনি কমিটির সভাপতি আব্দুল মালেক মাস্টারের কাছে এ বিষয়ে জানতে চান। এ নিয়ে দুই পক্ষে বাগবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে তা সশস্ত্র সংঘাতে রূপ নেয়। এ সময় রামদা, রড ও লাঠিসোঁটার আঘাতে ১০-১২ জন মুসল্লি আহত হন। তাঁদের মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক হানিফ খানকে মৃত ঘোষণা করেন। এ ছাড়া গুরুতর আহত ইমন খান ও খালেক সরকার নামের দুজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নিহত হানিফ খান ওই গ্রামের আবদু খানের ছেলে। তাঁর মা আয়শা খাতুন, স্ত্রী আফরোজ বেগম ও চার শিশুসন্তান রয়েছে।

বাঙ্গরা বাজার থানার ওসি কামরুজ্জামান তালুকদার বলেন, জুমার নামাজে খুতবার আজান মসজিদের ভেতরে না বাইরে দেওয়া হবে, তা নিয়ে এই হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এ ঘটনায় জড়িত থাকার দায়ে শাহীন ভুইয়া নামের একজনকে আটক করা হয়েছে।

রূপগঞ্জে মসজিদে কুপিয়ে হত্যা

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, রূপগঞ্জে মসজিদের ভেতরে শরীফ (২০) নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাতের কোনো এক সময় উপজেলার কাঞ্চন পৌরসভার চৌধুরীপাড়া জামে মসজিদের ভেতর এই হত্যাকাণ্ড ঘটে। নিহত শরীফ উপজেলার কাঞ্চন পৌরসভার বিরাবো খালপাড় এলাকার মৃত আব্দুল হালীমের ছেলে।

পুলিশ, স্থানীয় জনগণ ও পারিবারিক সূত্রে জানা গেছে, গতকাল ভোরে চৌধুরীপাড়া জামে মসজিদের ভেতরে রক্তাক্ত মরদেহ দেখতে পায় এলাকাবাসী। খবর পেয়ে সকাল ৮টার দিকে পুলিশ মরদেহ উদ্ধার করে।

ভোরাব ফাঁড়ির এসআই আমিনুল ইসলাম জানান, এই হত্যার ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। লাশ ময়নাতদন্তের জন্য নারায়ণগঞ্জ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।



সাতদিনের সেরা