kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব

ডিআরইউ ও জাতীয় প্রেস ক্লাবের নিন্দা প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় প্রেস ক্লাবসহ সাংবাদিকদের গুরুত্বপূর্ণ সংগঠনের নির্বাচিত নেতাদের ব্যাংক হিসাব বিবরণী চেয়ে সব বাণিজ্যিক ব্যাংককে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের চিঠি দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটি। একই ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটি।

সাংবাদিকদের শীর্ষ সংগঠন দুটি গতকাল বুধবার পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এই প্রতিক্রিয়া জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় বিষয়টিতে বিস্ময় প্রকাশ করে নেতারা বলেন, প্রচলিত আইনে ব্যক্তিবিশেষের বিরুদ্ধে অভিযোগের তদন্ত হতেই পারে। কিন্তু শুধু একটি পেশার সব সংগঠনের নির্বাচিত শীর্ষস্থানীয় নেতাদের নামে ঢালাও এই সিদ্ধান্ত বিশেষ উদ্দেশ্যমূলক বলে মনে করার যথেষ্ট কারণ রয়েছে। ঢালাও ব্যাংক হিসাব তলব করায় সাংবাদিক সমাজের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। এমনকি নজিরবিহীনভাবে জাতীয় প্রেস ক্লাবের মতো একটি জাতীয় প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করা হয়েছে, যা কখনো, কোনোকালে ঘটেনি। নির্বাচিত সাংবাদিক নেতাদের জনসমক্ষে হেয় ও সামাজিক মর্যাদা ক্ষুণ্ন করা হয়েছে। জাতীয় প্রেস ক্লাব সাংবাদিক সমাজকে হেয় প্রতিপন্নকারী এই সিদ্ধান্তের নিন্দা জানিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

ডিআরইউর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাংবাদিকদের প্রতিনিধিত্বকারী বৃহৎ ছয়টি সংগঠনের ১১ শীর্ষস্থানীয় নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনায় ডিআরইউ কার্যনির্বাহী কমিটি গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। কমিটি মনে করে, সাংবাদিকতা পেশার সব সংগঠনের নির্বাচিত শীর্ষস্থানীয় নেতাদের নামে ঢালাও এই সিদ্ধান্ত উদ্দেশ্যমূলক। এর মাধ্যমে সাংবাদিকদের সব সংগঠন ও প্রতিষ্ঠানের প্রতি অশ্রদ্ধা ও অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে। সাংবাদিকতা পেশাকে জনমনে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালানো হয়েছে।



সাতদিনের সেরা