kalerkantho

সোমবার । ৯ কার্তিক ১৪২৮। ২৫ অক্টোবর ২০২১। ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বশেমুরবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ গৃহকর্মীর

গোপালগঞ্জ প্রতিনিধি   

১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তাঁর সাবেক গৃহকর্মী যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ তুলেছেন। যদিও গতকাল বুধবার দিনভর চেষ্টার পরও এসংক্রান্ত অভিযোগ গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তাঁকে প্রচলিত আইন অনুযায়ী অভিযোগ দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে।

সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মো. শাহজাহান অভিযোগ অস্বীকার করেছেন। অভিযোগপত্রে ওই গৃহকর্মী বলেন, স্ত্রী বাসায় না থাকলে অধ্যাপক শাহজাহান বিভিন্ন অজুহাতে শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতেন। আর্থিক প্রলোভন দেখাতেন। নানা কৌশলে তিনি বাঁচার চেষ্টা করতেন। তবে কখনো কখনো পেরে উঠতেন না। এতে মানসিকভাবে ভেঙে পড়েন তিনি। একই সঙ্গে ভয়ভীতি দেখানোয় নিরাপত্তাহীনতায় ভুগতে থাকেন।

তিনি আরো বলেন, তিনি বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকের কাছে বিষয়টি বলেও বিচার পাননি। পরে স্থায়ী ভিসি এলেও করোনার বন্ধের কারণে তিনি তাঁর সঙ্গে দেখা করে বিচার চাইতে পারেননি।

গতকাল প্রথমে উপাচার্য প্রফেসর ড. এ কিউ এম মাহবুব অভিযোগপত্র গ্রহণে অপারগতা জানান। তিনি বলেন, ‘ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঘটেনি এবং ভুক্তভোগী বিশ্ববিদ্যালয়ের কেউ নন। তাই এ ঘটনার বিচার করার এখতিয়ার আমার নেই।’ ভুক্তভোগীকে প্রচলিত আইনের আশ্রয় নিতে হবে বলে জানান তিনি।



সাতদিনের সেরা