kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

ময়মনসিংহের লেতুমণ্ডল উচ্চ বিদ্যালয়

২৫ ছাত্রীর বাল্যবিয়ে

নিরাপত্তার কারণে অনেক অভিভাবক মেয়েকে বিয়ে দিয়ে দিয়েছেন

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহ সদর উপজেলার লেতুমণ্ডল উচ্চ বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির ২৫ ছাত্রী অনুপস্থিত। কর্তৃপক্ষ একাধিক সূত্রে জানতে পেরেছে, করোনার ছুটিতে এদের প্রায় সবার বিয়ে হয়ে গেছে।

বিদ্যালয় সূত্র জানায়, এর অবস্থান ব্রহ্মপূত্র নদের অন্য পারে কিছুটা চরাঞ্চল এবং গ্রাম এলাকায়। স্কাউটিং, বিতর্কসহ নানা কার্যক্রমে বিদ্যালয়টির সাফল্য আছে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থী প্রায় এক হাজার। প্রধান শিক্ষকসহ অন্য শিক্ষকদের সহায়তায় এর সুনাম আছে।

বিদ্যালয় খোলার পর কর্তৃপক্ষ দেখে দশম শ্রেণিতে ১৩৪ জন মেয়ের মধ্যে প্রায় ২০ জন অনুপস্থিত। নবম শ্রেণিতে ১৩৩ জনের মধ্যে ১০ জন অনুপস্থিত। এরপর বিদ্যালয় থেকে অভিভাবক এবং মেয়েদের সঙ্গে বিভিন্নভাবে যোগাযোগ করা হয়। প্রাথমিকভাবে জানা যায় যে অন্তত ২৫ মেয়ের বিয়ে হয়ে গেছে।

প্রধান শিক্ষক আমেনা বেগম চম্পা জানান, বেশির ভাগ মেয়ে কিংবা পরিবারের লোকজন বিয়ের কথা স্বীকার করেনি। তারা বলেছে মেয়ে বেড়াতে গেছে, কিংবা অসুস্থ। তবে বন্ধুদের মাধ্যমে তাঁরা বিয়ের বিষয়টি জেনেছেন। এ ছাড়া অন্তত পাঁচজন মেয়ে সরাসরি বিয়ের কথা বলেছে। মেয়েদের সবারই বয়স ১৮ বছরের নিচে। তিনি বলেন, ‘শুধু আর্থিক কারণে এমন হয়েছে, তা নয়। অনেক মেয়েকে অভিভাবকরা বিয়ে দিয়েছেন নিরাপত্তাহীনতার কারণে। আমরা সব মেয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। মেয়েরা যেন আবার বিদ্যালয়ে ফিরে আসে।’ তিনি আশা করেন, অনেক মেয়েই হয়তো স্কুলে আবার ফিরে আসবে।



সাতদিনের সেরা