kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

আট পত্রিকার ঘোষণাপত্র বাতিল রংপুরে

রংপুর অফিস   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রংপুর জেলা থেকে প্রকাশিত আটটি পত্রিকার মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেক দিন ধরে পত্রিকাগুলো প্রকাশিত না হওয়ায় আইন অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

গতকাল মঙ্গলবার বিষয়টি জানাজানি হয়েছে।

বন্ধ ঘোষিত পত্রিকাগুলোর মধ্যে চারটি দৈনিক ও চারটি সাপ্তাহিক। এগুলো হলো দৈনিক গণআলো (প্রকাশক সেরাফুল হোসেন), দৈনিক নতুন স্বপ্ন (প্রকাশক আব্দুল আজিজ চৌধুরী সাঈদ), দৈনিক বাহের সংবাদ (প্রকাশক সৈয়দা নাসরিন সুলতানা), দৈনিক রংপুর চিত্র (প্রকাশক এ এস এম রুবাইয়াত ফারমান), সাপ্তাহিক উত্তরের হালচাল (প্রকাশক শাহ্ আলম কবির), সাপ্তাহিক তুফান (প্রকাশক আব্দুল হালিম আনছারী), সাপ্তাহিক কাউনিয়া (প্রকাশক শাহ্ মোব্বাসারুল ইসলাম) ও সাপ্তাহিক সমর্থন (প্রকাশক দেবাশীষ দাস)।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩’ অনুসারে নিষিদ্ধ পত্রিকাগুলো তিন মাস বা এর অধিক সময় ধরে প্রকাশিত হয়নি। পত্রিকাগুলোর সম্পাদক ও প্রকাশক প্রকাশনা অব্যাহত না রাখার কারণ জানাতে ব্যর্থ হয়েছেন। এ কারণে আইনের ৯ ধারার (৩-ক) উপধারার বিধান মোতাবেক পত্রিকাগুলোর ঘোষণাপত্র বাতিল করে পরবর্তী মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে।

জেলা প্রশাসক আসিব আহসান বলেন, ‘পত্রিকাগুলো দীর্ঘদিন থেকে প্রকাশিত হচ্ছিল না। তাঁদের কাছে জবাব চাইলে তাঁরা সন্তোষজনক জবাব দিতে পারেননি। তাই আইন অনুযায়ী চিঠি দিয়ে পত্রিকাগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।



সাতদিনের সেরা