kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

মুখর আলিয়া ও কওমি মাদরাসা

নিজস্ব প্রতিবেদক   

১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারি শুরুর পর গেল বছরের ১৭ মার্চ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তালা পড়েছিল আলিয়া মাদরাসাগুলোর দরজায়। এর কয়েক মাস পরই কওমি মাদরাসাও বন্ধ হয়ে যায়। গেল রবিবার প্রথম শ্রেণি থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পাশাপাশি দরজা খোলে আলিয়া ও কওমি মাদরাসারও। ফলে কয়েক দিনেই শিক্ষার্থীদের পদচারণে মুখর হয়ে উঠেছে মাদরাসাগুলো।

জানা যায়, আলিয়া মাদরাসার ক্লাসের সঙ্গে সাধারণ শিক্ষার ক্লাসের পুরোপুরি মিল রয়েছে। ফলে তারা এ বছর ও আগামী বছরের দাখিল পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহের ছয় দিন ক্লাস করাচ্ছে। আর অন্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহের এক দিন আসছে। তবে কওমি মাদরাসার ক্লাসের সঙ্গে আলিয়া বা সাধারণ শিক্ষার মিল নেই। এ ছাড়া তাদের বেশির ভাগই আবাসিক। ফলে বেশির ভাগ মাদরাসায় সব শিক্ষার্থীই এসেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সরকারি ঘোষণার পর থেকেই চট্টগ্রামের হাটহাজারীর কওমি ও আলিয়া মাদরাসায় শুরু হয় প্রস্তুতি। গত সোমবার দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা, মীরেরহাট আলহুদা মহিলা মাদরাসা, উম্মুল কোরা মহিলা মাদরাসা, হাটহাজারী অদুদিয়া মাদরাসা, ছিপাতলী গাউছিয়া মাদরাসা, মেখল হামিউছুন্নাহ মাদরাসাসহ বিভিন্ন মাদরাসায় স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নিতে দেখা গেছে। দীর্ঘদিন পর নিজেদের প্রিয় ক্যাম্পাসে ফিরতে পেরে সবার মুখেই ছিল আনন্দধারা।

দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় উর্দুখানা (প্রাথমিক) থেকে দাওরা হাদিস (মাস্টার্স) পর্যন্ত পুরোদমে ক্লাস শুরু হয়েছে। এ ছাড়া ইসলামী আইন, উচ্চতর হাদিস গবেষণা ও আরবি সাহিত্যসহ বিভিন্ন উচ্চতর শ্রেণিতেও ক্লাস চলছে। মাস্ক পরে আসছেন শিক্ষার্থী ও শিক্ষকরা।

হাটহাজারী অদুদিয়া মাদরাসায় ইবতেদায়ি থেকে ফাজিল পর্যন্ত ক্লাস শুরু হয়েছে। মাদরাসা শিক্ষক জামাল সাত্তার বলেন, ‘রবিবার সব শ্রেণির শিক্ষার্থীরাই এসে পড়েছিল। সরকারি বিধি অনুযায়ী শিক্ষার্থীদের ক্লাস রুটিন দেওয়া হয়েছে। সোমবার ২০২১ সালের দাখিল পরীক্ষার্থীদের ক্লাস নেওয়া হয়েছে। করোনা প্রতিরোধের সব সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস চলছে।’

নারায়ণগঞ্জে ৬৫টি আলিয়া মাদরাসায় প্রায় ২৬ হাজার শিক্ষার্থী পড়ালেখা করছে। অন্যদিকে সাড়ে ৩০০ কওমি মাদরাসায় লক্ষাধিক ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। গত রবিবার থেকে সেগুলোতে ক্লাস শুরু হয়েছে।

 



সাতদিনের সেরা