kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

ক্লাসে ফেরানোর দাবি চীনে ভতি হওয়া ছাত্রদের

কূটনৈতিক প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্লাসে ফেরানোর দাবি চীনে ভতি হওয়া ছাত্রদের

চীনে ফেরার দাবিতে গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে সে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা। ছবি : কালের কণ্ঠ

চীনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা তাঁদের দ্রুত ক্লাসে ফেরানোর দাবি জানিয়েছেন। কভিড মহামারির কারণে চীন সরকার বিদেশি শিক্ষার্থীদের ফেরার অনুমতি না দেওয়ায় তাঁরা এ দেশেই আটকে পড়েছেন। ‘ভয়েস অব বাংলাদেশি স্টুডেন্টস ইন চায়না’ নামে একটি সংগঠন গতকাল রবিবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে তাঁদের চীনে পাঠানোর দাবি তুলে ধরেছে। প্রয়োজনে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করারও দাবি জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

বাংলাদেশে অবস্থানরত চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা বলেন, কভিড মহামারির ফলে প্রায় ছয় হাজার শিক্ষার্থী শীতকালীন অবকাশের সময় ও পরবর্তী সময়ে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ব্যক্তিগত উদ্যোগে দেশে ফিরে আসেন। প্রায় দুই বছর কেটে গেলেও আজ পর্যন্ত তাঁদের চীনে ফিরে যাওয়া হয়নি। এমনকি ফেরানোর কোনো পদক্ষেপও নেওয়া হয়নি।

শিক্ষার্থীরা জানান, অনলাইন পাঠদান শেখার জন্য পর্যাপ্ত না হওয়ায় তাঁরা পড়ালেখায় অনেক পিছিয়ে পড়েছেন। এই পরিস্থিতিতে যদি পরবর্তী সেমিস্টারেও তাঁরা চীনে যেতে না পারেন তবে তাঁদের পড়ালেখা ও শিক্ষাজীবন হুমকির মধ্যে পড়বে।

‘ভয়েস অব বাংলাদেশি স্টুডেন্টস ইন চায়নার’ পক্ষে এর অন্যতম সংগঠক ফজলে রাব্বী জানান, চীনে অধ্যয়নরত প্রায় আট হাজার ৯০০ শিক্ষার্থী চীন অনুমোদিত সিনোফার্মের টিকার জন্য নিবন্ধন করেছেন। তাঁদের মধ্যে প্রায় ছয় হাজার শিক্ষার্থীকে অগ্রাধিকার ভিত্তিতে সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে। বাকিরাও শিগগিরই টিকার আওতায় আসবেন। এমন প্রেক্ষাপটে তাঁদের দ্রুত চীনে ফিরিয়ে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন।



সাতদিনের সেরা