kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

গণটিকার দ্বিতীয় ডোজ কাল শুরু

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণটিকার দ্বিতীয় ডোজ কাল শুরু

করোনা টিকার বিশেষ ক্যাম্পেইনের (গণটিকা) আওতায় আগস্টে প্রথম ডোজ নেওয়া ব্যক্তিদের আগামীকাল থেকে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। বিশেষ করে গত ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত যারা রাজধানী থেকে ইউনিয়ন পর্যায়ে প্রথম ডোজ টিকা নিয়েছে তারা টিকা কার্ড দেখিয়ে একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ নিতে পারবে। সংশ্লিষ্ট কেন্দ্রের জন্য বরাদ্দের দ্বিতীয় ডোজের টিকা এরই মধ্যে মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে।

টিকাদান শুরুর প্রথম দুই ঘণ্টা (৯টা থেকে ১১টা পর্যন্ত) অগ্রাধিকার ভিত্তিতে শুধু বয়স্ক ও নারীদের টিকা দেওয়া হবে।

বিজ্ঞাপন

পরে অন্যরা পাবে। এদিকে ১৮ বছরের নিচের শিক্ষার্থীদের টিকা দেওয়া-না দেওয়া নিয়ে বিভিন্ন মহলে আলোচনা হলেও এখন পর্যন্ত এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের টিকাদান কর্মসূচির পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্যসচিব ডা. শামসুল হক গতকাল অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে এই তথ্য জানান। ওই কর্মকর্তা আরো জানান, বিশেষ ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজের সঙ্গে নির্ধারিত কেন্দ্রেগুলোতে প্রথম ও দ্বিতীয় ডোজের নিয়মিত টিকা কর্মসূচিও চালু থাকবে। প্রতিবন্ধী ব্যক্তিদের টিকা দিতে সমাজসেবা অধিদপ্তরের সুবর্ণ কার্ডের মাধ্যমে নিবন্ধনের ব্যবস্থা হচ্ছে। এ ছাড়া প্রসূতিদের টিকা নিতে এসএমএস লাগবে না। যে কেন্দ্রে নিবন্ধন করেছেন, সেখানে নিবন্ধন কার্ড ও চিকিৎসকের পরামর্শপত্র নিয়ে গেলেই টিকা পাবেন।



সাতদিনের সেরা