kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি বাকৃবি বুয়েট

বাকৃবি প্রতিনিধি   

৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টাইম হায়ার এডুকেশনের (টিএইচই) র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়। সেরা তালিকার ক্রম অনুযায়ী এগুলো হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ তালিকায় সবার ওপরে রয়েছে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গতকাল বৃহস্পতিবার সকালে টিএইচইর অফিশিয়াল ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।

২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণাকর্ম, শিক্ষা কার্যক্রম এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির মানদণ্ডের ওপর নির্ভর করে টাইমস হায়ার এডুকেশন বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এই তালিকা প্রকাশ করে। এ বছর ৯৩টি দেশের প্রায় ১০ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে এক হাজার ৬৬২টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুত্ফুল হাসান বলেন, ‘এ সাফল্যে আমরা উচ্ছ্বসিত। আগামী দিনে বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আধুনিক কৃষি শিক্ষা ও গবেষণার মাধ্যমে যথোপযুক্ত প্রযুক্তি উদ্ভাবন এবং কৃষকদের মধ্যে তা সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বাড়াতে অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে।’