kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ব্রুনেই প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার

কূটনৈতিক প্রতিবেদক   

৩১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ইউনিভার্সিটি অব টেকনোলজি ব্রুনেই (ইউটিবি) ক্যাম্পাসে বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামের একটি বুক কর্নার স্থাপন করা হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল সোমবার ব্রুনেই দারুসসালামে বাংলাদেশ হাইকমিশন ও ইউটিবি আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে বুক কর্নারটি উদ্বোধন করেন।

এ সময় ব্রুনেই দারুসসালামে বাংলাদেশের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা, ইউটিবির ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. দায়াং হাজাহ জোহরাহ বিনতি হাজি সুলাইমান, কূটনৈতিক কোরের ডিন, আটজন রাষ্ট্রদূত, সুধীসমাজের প্রতিনিধি এবং বাংলাদেশি সম্প্রদায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বঙ্গবন্ধুর ‘সোনার বাংলার’ স্বপ্ন, যুদ্ধবিধ্বস্ত দেশকে ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রচেষ্টার তথ্য তুলে ধরেন। প্রতিমন্ত্রী ব্রুনেই দারুসসালামকে বাংলাদেশের একটি বন্ধু রাষ্ট্র হিসেবে অভিহিত করেন। প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের বিনা মূল্যে চিকিৎসা ও টিকা প্রদানের জন্য ব্রুনেইকে তিনি কৃতজ্ঞতা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের অভ্যন্তরে বঙ্গবন্ধু-বাংলাদেশ কর্নার প্রতিষ্ঠার ফলে এশিয়ার দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে এক নতুন যুগের সূচনা হয়েছে এবং বিশেষ করে শিক্ষা, প্রযুক্তিক্ষেত্রে গভীর সহযোগিতার পথ নিশ্চিতভাবে প্রশস্ত হবে।

ইউটিবি ভিসি বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে বঙ্গবন্ধু-বাংলাদেশ বুক কর্নার প্রতিষ্ঠা করায় আনন্দ ও সন্তোষ প্রকাশ করেন। এটি মূলত বঙ্গবন্ধু ও বাংলাদেশের বইয়ের পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যের স্বতন্ত্রতা তুলে ধরতে সাজানো হয়েছে।



সাতদিনের সেরা