kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

বাংলাদেশের তেল পরিবহনকারী জাহাজ জার্মানিতে আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) তেল পরিবহনকারী ট্যাংকার জাহাজ ‘বাংলার অগ্রদূত’ আটক করেছে জার্মানির ব্রিমেন পোর্টের ‘পোর্ট অব স্টেট কন্ট্রোল’। জাহাজটি তেল নিয়ে নেদারল্যান্ডসের ‘ইজমুইডেন’ বন্দর থেকে ব্রিমেন বন্দরে যায়। পরিদর্শনের পর ২৭ ধরনের ত্রুটি ধরা পড়লে জাহাজটি আটক করা হয়।

মাত্র দুই বছর আগে ৩০০ কোটি টাকায় এ জাহাজ কিনেছে বিএসসি।

বিজ্ঞাপন

নতুন কেনা সরকারি জাহাজটিতে এত ত্রুটি ধরা পড়াকে প্রতিষ্ঠানের বড় ধরনের ব্যর্থতা হিসেবে দেখছেন শিপিং ব্যবসায়ী ও মাস্টার মেরিনাররা।

নৌ বাণিজ্য অধিদপ্তরের প্রিন্সিপাল অফিসার ও রেজিস্ট্রার অব শিপ ক্যাপ্টেন এমডি গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘জার্মান পোর্ট স্টেট কন্ট্রোল থেকে আমাকে জানানোর পর সতর্কতা হিসেবে গত বৃহস্পতিবার একটি অফিস আদেশ দিয়েছি। সতর্ক না হলে অন্য দেশে গিয়ে বাংলাদেশের জাহাজগুলো কালো তালিকাভুক্ত বা আটক হওয়ার আশঙ্কা থাকবে। ’

এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন) আশরাফ আমিনের ব্যক্তিগত মোবাইল নম্বরে ফোন দেওয়া হলেও তিনি সাড়া দেননি। পরে মহাব্যবস্থাপক ক্যাপ্টেন আবু সুফিয়ানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘একটু ভুল-বোঝাবুঝি হয়েছিল। জাহাজে কোনো সমস্যা ছিল না। তবে কিছু পরামর্শ ছিল, যেগুলো জার্মানির বন্দর থেকে জাহাজ ছেড়ে যাওয়ার আগে পূরণ করা হয়েছে। ’ জাহাজটি জার্মানি থেকে এরই মধ্যে রওনা দিয়েছে বলে দাবি করেন তিনি।

এক অভিজ্ঞ মাস্টার মেরিনার জানান, ৩০০ কোটি টাকায় দুই বছর আগে কেনা একটি নতুন জাহাজের এই হাল দেখে বোঝার বাকি থাকে না যে বিএসসি জাহাজ পরিচালনায় দক্ষ নয়।



সাতদিনের সেরা