kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

ফেরার অপেক্ষায় ১৫ বাংলাদেশি

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



পরিস্থিতির অবনতি ঘটলে আফগানিস্তান থেকে ফেরানো কঠিন হতে পারে—এমন আশঙ্কা থেকে প্রায় ছয় মাস আগেই বাংলাদেশিদের ফেরার পরামর্শ দিয়েছিল সরকার। এ বিষয়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে চিঠিও পাঠানো হয়েছিল। সরকারি সূত্রগুলো বলছে, তাদের ওই পরামর্শ দেওয়ার বড় কারণ হলো, আফগানিস্তানে বাংলাদেশের দূতাবাস নেই। পাশের দেশ তাজিকিস্তান থেকে আফগানিস্তানে  বাংলাদেশের স্বার্থ দেখভাল করা হয়।

বিজ্ঞাপন

আফগানিস্তানে পরিস্থিতির অবনতি ঘটলে তাজিকিস্তান থেকে দ্রুত সাড়া দেওয়া বেশ জটিল হবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সরকারের ওই পরামর্শের পরও চাকরিসহ বিভিন্ন কারণে অনেকে আফগানিস্তানে আছেন। আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পরও সবাই ফিরতে চাচ্ছেন, এমন নয়। যাঁরা ফেরার জন্য যোগাযোগ করছেন তাঁদের সহায়তা দেওয়া হচ্ছে। বিভিন্ন অসমর্থিত সূত্র অনুযায়ী, আফগানিস্তানে প্রায় ২০ বাংলাদেশি আটকা পড়েছেন। তাঁদের মধ্যে ১৫ জন ফেরার অপেক্ষায় আছেন। তাবলিগ জামাতের একটি দল আফগানিস্তানে আছে বলে খবর পাওয়া গেছে। তবে তারা ফেরার জন্য সরকারের সহযোগিতা চায়নি বা যোগাযোগ করেনি।

এদিকে আফগানিস্তানের কাবুল থেকে বাংলাদেশি প্রকৌশলী রাজীব বিন ইসলাম বলেছেন, তিনিসহ অন্য বাংলাদেশিরা নিরাপদে আছেন।

জানা গেছে, চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ জন আফগান ছাত্রীকে নিয়ে একটি বিশেষ ফ্লাইট বাংলাদেশে আসার কথা রয়েছে। সেই ফ্লাইটে করেই ১৫ জন বাংলাদেশি ফিরতে পারেন। গত বৃহস্পতিবার তাঁদের দেশে ফেরার কথা থাকলেও কাবুলে বিমানবন্দরে হামলার পর ফ্লাইট স্থগিত করা হয়। এর আগে দীর্ঘ সময় ধরে তারা বিমানবন্দরে প্রবেশের জন্য অপেক্ষায় ছিলেন। গতকাল শুক্রবার সকালে কাবুল থেকে বাংলাদেশিরা জানিয়েছেন, গতকাল আরো পরের দিকে বা আজ শনিবার তাঁরা দেশের উদ্দেশে ফ্লাইটে ওঠার সুযোগ পাবেন বলে আশা করছেন। তবে সব কিছু নির্ভর করছে কাবুলে বিমানবন্দর পরিস্থিতির ওপর।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছেন, আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশিদর ফিরিয়ে আনতে সরকার সম্ভাব্য সব ধরনের ব্যবস্থার জন্য যোগাযোগ করে চলছে। তিনি বলেন, ‘কোনো দেশে বাংলাদেশের নাগরিকরা আটকা পড়লে আমরা সব সময়ই তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করেছি। আফগানিস্তান থেকেও সুযোগ পাওয়া মাত্রই আমরা তাদের ফিরিয়ে আনব। ’ তিনি আরো বলেন, ঢাকা থেকে আটকে পড়া বাংলাদেশিদের সব ধরনের সহায়তা দেওয়া হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে সব ধরনের প্রচেষ্টা চালানো হচ্ছে।



সাতদিনের সেরা