kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

কাবুলে ফ্লাইট বন্ধ

এইউডাব্লিউর ১৫০ আফগান ছাত্রীর ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে আসতে পারছেন না এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডাব্লিউ) ১৫০ আফগান ছাত্রী। গতকাল বুধবার একটি বিশেষ উড়োজাহাজে (চার্টার্ড ফ্লাইট) করে আফগানিস্তান থেকে তাঁদের ঢাকায় আসার কথা ছিল। কিন্তু কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ থাকায় বিশেষ ফ্লাইটটি আসতে পারেনি।

জানা যায়, গেল সপ্তাহে তালেবান আফগানিস্তান দখল করার পর থেকে উদ্ভূত পরিস্থিতিতে দুই দিন ধরে কাবুল বিমানবন্দর বন্ধ। ফলে বিপাকে পড়েন দেশের চট্টগ্রাম নগরে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৫০ শিক্ষার্থী। আফগানিস্তানের চলমান পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত এসব ছাত্রী কবে আসবেন তা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। আফগানের এসব ছাত্রী কাবুল বিমানবন্দরে জড়ো হলেও ফ্লাইট বন্ধ থাকায় ঢাকা আসতে পারছেন না।

জানতে চাইলে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ডেপুটি রেজিস্ট্রার মো. সানাউল করিম চৌধুরী বলেন, গত পরশু (সোমবার) থেকে সেখানে ফ্লাইট বন্ধ। এ কারণে ছাত্রীরা কবে আসবেন তা নিশ্চিত করে বলতে পারছি না। ফ্লাইট চালু হলে ঢাকায় আসার পর কয়েক দিন কোয়ারেন্টিনে থাকার পর চট্টগ্রাম আসবেন ছাত্রীরা। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ে ১৭০ শিক্ষার্থী আফগানিস্তানের রয়েছেন। এর মধ্যে ১৫০ জন আফগানিস্তান থেকে চার্টার্ড ফ্লাইটে ঢাকায় আসবেন। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর এসব শিক্ষার্থী নিজেদের দেশে (আফগানিস্তান) গিয়েছিলেন। অনলাইনে ক্লাসে তাঁরা যোগ দেন।

জানা যায়, করোনার কারণে গত বছর নিজ দেশ আফগানিস্তানে ফিরে গিয়েছিলেন ১৫০ আফগান ছাত্রী। এইউডাব্লিউর পক্ষ থেকে একটি উড়োজাহাজের ব্যবস্থা করা হয়। ঢাকায় ফেরার লক্ষ্য গত সোমবার থেকে তাঁরা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হন। কিন্তু ফ্লাইট চলাচল বন্ধ থাকায় গতকাল তাঁরা আসতে পারেননি।