kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় ধাপে ধাপে খুলে দেওয়ার প্রক্রিয়া শুরুর দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। তা না হলে ক্যাম্পাসে উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে প্রতীকী ক্লাস নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত প্ল্যাটফর্মটি।

গতকাল মঙ্গলবার দুপুরে এক অনলাইন সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় খুলে দিতে কয়েক দফা প্রস্তাবও পেশ করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের প্রতিনিধিরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলাম। এ ছাড়া কথা বলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক কামরুল হাসান মামুন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবদুল্লাহ হারুন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক রুশাদ ফরিদী, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক সামিনা লুত্ফা প্রমুখ।

লিখিত বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাইদুল ইসলাম বলেন, এক বছর ধরে যথেষ্ট পূর্বপ্রস্তুতি ছাড়াই অনলাইন ক্লাস পরীক্ষার নামে শিক্ষার্থী-শিক্ষকদের নতুন অনিশ্চয়তার মধ্যে ফেলা হয়েছে। ‘অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’ তৈরির মাধ্যমে নিজস্ব সামর্থ্য বৃদ্ধি না করে অনলাইনে এক ধরনের জোড়াতালি দিয়ে শিক্ষা কার্যক্রম চালানো হচ্ছে।

তিনি আরো বলেন, ‘অক্সফোর্ডের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, টিকাদানের ক্ষেত্রেও বাংলাদেশ অনেক পেছনে পড়ে আছে। কাজেই টিকা শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবলে শিক্ষার্থীদের শিক্ষা ও মননের ওপর যে চাপ তৈরি হবে তা সামাল দেওয়ার কোনো নিদান আমাদের হাতে নেই। সব কিছু খুলে দিয়ে কেবল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে জাতি হিসেবে আমরা শিক্ষার প্রতি এবং ভবিষ্যৎ প্রজন্মের প্রতি অন্যায় করছি।’



সাতদিনের সেরা