kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়

অক্টোবরের প্রথম সপ্তাহে খুলছে আবাসিক হল

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য শর্ত সাপেক্ষে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে হলগুলো খুলে দেওয়া হতে পারে বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে আয়োজিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় উপস্থিত আবাসিক হলের একাধিক প্রাধ্যক্ষ ‘কালের কণ্ঠ’কে এই তথ্য নিশ্চিত করেছেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রম শেষ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এই সময়ে দেশের করোনা পরিস্থিতির উন্নতি ও সংক্রমণের হার কমলে অক্টোবরের প্রথম সপ্তাহে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন। হলে ওঠা এসব শিক্ষার্থীকে মধ্য নভেম্বরের মধ্যে শিক্ষা কার্যক্রম শেষ করা হবে। এই সময়কালে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষা কার্যক্রম যথারীতি অনলাইনে চলমান থাকবে। মধ্য নভেম্বরের পর থেকে বাকি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে তাঁদের পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করা হবে।

সভা শেষে এই বিষয়ে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভাপতি অধ্যাপক আবদুল বাছির জানান, সভায় শর্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খোলার বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত এসেছে। সিদ্ধান্ত অনুযায়ী বেশির ভাগ শিক্ষার্থী ভ্যাকসিন নিয়ে থাকলেও সেটার সঠিক তথ্য বিশ্ববিদ্যালয়ের কাছে নেই। কিছু শিক্ষার্থী তাঁদের তথ্য জানিয়েছেন। সেই অনুযায়ী বেশির ভাগ শিক্ষার্থী ভ্যাকসিন গ্রহণ করেছেন। বিশ্ববিদ্যালয়ের কাছে পূর্ণাঙ্গ তথ্য আসা সাপেক্ষে আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভ্যাকসিন কার্যক্রম সম্পন্ন করা, করোনা পরিস্থিতির উন্নতি, সংক্রমণের হার কমা সাপেক্ষে অক্টোবরের স্নাতক চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবিধি মেনে আবাসিক হলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



সাতদিনের সেরা