kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

প্রতিষ্ঠাবার্ষিকী

বিএনপির দিনব্যাপী কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক   

২৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামী ১ সেপ্টেম্বর। এ উপলক্ষে দলটির পক্ষ থেকে এক দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বিএনপির দপ্তরের চলতি দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স এই কর্মসূচি ঘোষণা করেন।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তত্কালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেন। সে হিসাবে আগামী ১ সেপ্টেম্বর দলটির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। বিএনপির এ িদিনের কর্মসূচির মধ্যে রয়েছে—সকাল ৬টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১টায় শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, হেলথ ক্যাম্প ও করোনা রোগীদের সহায়তা প্রদান এবং আলোচনাসভা। এ ছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করবে দলটি।

রাজধানী ও বিভাগের পাশাপাশি প্রতিটি জেলা ও থানা ইউনিটকেও আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদার সঙ্গে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে বলা হয়েছে।

গুম প্রতিরোধ দিবসের কর্মসূচি : গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষেও কর্মসূচি দিয়েছে বিএনপি। প্রিন্স জানান, আগামী ৩০ আগস্ট আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস। বাংলাদেশের প্রেক্ষাপটে এই দিবসটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দিবসটি উপলক্ষে বিএনপি কর্মসূচি পালন করবে।

‘ক্ষমতাসীনরা মিথ্যাচারের ভাঙা রেকর্ড বাজাচ্ছে’ : বিএনপির কেন্দ্রীয় দপ্তরের চলতি দায়িত্বে থাকা দলের সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স বলেছেন, ক্ষমতাসীনরা বিএনপির বিরুদ্ধে প্রতিদিন চিরাচরিত মিথ্যাচারের ভাঙা রেকর্ড বাজাচ্ছে। তারা শুধু দুর্নীতি, দুঃশাসন, লুটপাট আর অর্থপাচার নয়, মিথ্যাচারেও সমান পারদর্শী। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছেন, বিএনপি হত্যার রাজনীতির উত্তরাধিকার বহন করছে। তাঁকে স্মরণ করিয়ে দিতে চাই, হত্যার রাজনীতি শুরু হয়েছিল মরহুম শেখ মুজিবুর রহমানের আওয়ামী লীগের আমলেই। সিরাজ সিকদারকে হত্যাসহ স্বাধীনতা-পরবর্তী বাংলাদেশে রক্ষীবাহিনী সৃষ্টি করে অগণিত মুক্তিযোদ্ধা, বিরোধী দলের নেতাকর্মীসহ সাধারণ মানুষকে হত্যার ইতিহাস জনগণের মানসপট থেকে এখনো বিলীন হয়নি।

গতকাল দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রিন্স এসব কথা বলেন। তিনি বলেন, বরিশালের ঘটনা সারা দেশে আওয়ামী দুর্বৃত্তায়নের ক্ষুদ্রাংশ মাত্র। অথচ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর দিনের ভোট আগের রাতে অনুষ্ঠিত করা হয়েছিল এই অনুগত প্রশাসনের মাধ্যমেই। এখন তারা নিজেদের মধ্যে দ্বন্দ্ব-সংঘাতে জড়িয়ে পড়েছে।

সংবাদ সম্মেলনে বিএনপির আবদুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, মুনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা