kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আপাতত বাড়ছে না পানি, বিপত্সীমার ওপরে ছয় নদী

নিজস্ব প্রতিবেদক   

২৫ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আপাতত না বাড়লেও ছয়টি নদীর ৯ পয়েন্টে পানি বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীগুলো হলো যমুনা, পদ্মা, আত্রাই, ধলেশ্বরী, মেঘনা ও গড়াই। ফলে এসব নদীসংলগ্ন এলাকার বন্যা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তবে পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দুই দিনের মধ্যে ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি এবং কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপত্সীমা অতিক্রম করতে পারে।

বিজ্ঞাপন

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, যমুনা নদীর পানি আরিচায় ৫ সেন্টিমিটার ও মথুরায় বিপত্সীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মা নদীর পানিও ৩ পয়েন্টে বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে—গোয়ালন্দে ৫৩, সুরেশ্বরে ২৮ ও ভাগ্যকূলে ৪ সেন্টিমিটার। এ ছাড়া আত্রাই নদী বাঘাবাড়ী পয়েন্টে ২০ সেন্টিমিটার, মেঘনা নদী চাঁদপুরে ১৯ সেন্টিমিটার, ধলেশ্বরী নদী এলাসিন পয়েন্টে ১৬ সেন্টিমিটার ও গড়াই নদী কামারখালী পয়েন্টে বিপত্সীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র গতকাল মঙ্গলবার জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনার পানি স্থিতিশীল আছে। আগামী ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি বাড়তে পারে। গঙ্গা নদীর পানি কমছে তবে পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

বন্যা পূর্বাভাস কেন্দ্র আরো বলছে, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তত্সংলগ্ন ভারতের হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশের স্থানগুলোতে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে। এর ফলে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকার প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি পেতে পারে।

গতকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায়; খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।



সাতদিনের সেরা