kalerkantho

সোমবার । ২ কার্তিক ১৪২৮। ১৮ অক্টোবর ২০২১। ১০ রবিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গা ক্যাম্পে করোনা টিকায় সহযোগিতা দিচ্ছে ব্র্যাক

প্রথম ধাপে ৪৮ হাজার রোহিঙ্গাকে টিকা দেওয়ার পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক   

১১ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা ক্যাম্পে গতকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া টিকাদান ক্যাম্পেইনে অংশ নিয়েছে বসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। ‘কভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন ফর রোহিঙ্গা কমিউনিটি’ শিরোনামে এই ক্যাম্পেইনের আয়োজন করেছে ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)।

সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল কক্সাজারের উখিয়ায় অবস্থিত ক্যাম্প ১ ইস্ট, ৮ ইস্ট ও ১৩ নম্বরে ব্র্যাকের প্রশিক্ষিত নার্সরা রোহিঙ্গাদের টিকা প্রদান করেন। ১৮ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলবে। ব্র্যাকের উদ্যোগে প্রতিদিন তিনটি ক্যাম্পে মোট ৪৫০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে।

সরকারি সূত্র অনুযায়ী, আপাতত ৫৫ বছর বা তদূর্ধ্ব বয়সী ব্যক্তিদের (রোহিঙ্গা) টিকা দেওয়া হবে। মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নেওয়ার পর সরকারের পক্ষ থেকে যাঁদের ‘পরিবার পরিচিতি নম্বর’ রয়েছে তাঁরা এই টিকা নিতে পারবেন। সরকার প্রথম ধাপে ৪৮ হাজার রোহিঙ্গাকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে। রোহিঙ্গাদের মধ্যে টিকা নিতে আসা ব্যক্তিদের এ সম্পর্কিত তথ্য ও নির্দেশনা দিয়ে সহায়তা করবেন ব্র্যাকের মাঠ পর্যায়ের কর্মী ও স্বেচ্ছাসেবকরা। দেশের বিপুলসংখ্যক জনগোষ্ঠীর পাশাপাশি রোহিঙ্গাদের টিকাদান কর্মসূচির আওতায় আনার লক্ষ্য নিয়ে সরকারের সহযোগিতায় ব্র্যাক এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

ক্যাম্প ১ ইস্টে অবস্থিত ব্র্যাক প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে টিকা নিতে আসা রোহিঙ্গা নারী মরিয়ম খাতুন (৫৭) তাঁর অনুভূতি প্রকাশ করে বলেন, ‘এখানে সুশৃঙ্খল পরিবেশে কোনো ঝামেলা ছাড়াই টিকা নিতে পেরে আমি খুবই খুশি। আমি অন্যদেরও এ ব্যাপারে উৎসাহিত করব।’



সাতদিনের সেরা