kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

দুই কোটি ২৯ লাখ টাকার ভ্যাট দিল গুগল

নিজস্ব প্রতিবেদক   

৬ আগস্ট, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথমবারের মতো গতকাল বৃহস্পতিবার অনলাইনে ভ্যাট দিল সার্চ ইঞ্জিন গুগল। মে-জুনের ভ্যাটের পরিমাণ দুই কোটি ২৯ লাখ টাকা। প্রতিষ্ঠানটি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে নিবন্ধিত। গত ২৫ মে জাতীয় রাজস্ব বোর্ডের (এবিআর) ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, গত মে মাসের ভ্যাট রিটার্নের বিপরীতে ৫৫ লাখ ৭৭ হাজার ৭০৪ টাকার ভ্যাট দিয়েছে। আর জুন মাসের রিটার্নের বিপরীতে দিয়েছে এক কোটি ৭৩ লাখ ৭৬ হাজার ৮৩২ টাকা। সিঙ্গাপুরের সিটিব্যাংকএনএর শাখা থেকে ভ্যাটের টাকা পরিশোধ করা হয়েছে।

তবে নির্ধারিত সময়ে প্রতিষ্ঠানটি রিটার্ন জমা দিতে পারেনি। মে ও জুন মাসের রিটার্ন জমার জন্য সময় চেয়ে আবেদন করেছিল গুগল। এই আবেদনের পরিপ্রেক্ষিতে ভ্যাট বিভাগ থেকে এক মাস সময় বাড়ানো হয়।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবির কালের কণ্ঠকে বলেন, ‘বড় বড় কম্পানি বিভিন্ন দেশে ব্যবসা করছে এবং নিয়মমতো ভ্যাট দিচ্ছে।’

গত ছয় মাস থেকে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর থেকে বাংলাদেশে সফলভাবে ব্যবসা করছে, এমন সব আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছে। ভ্যাটের আওতায় না এলে এ দেশে ব্যবসা করার সুযোগ দেওয়া হবে না বলেও ভ্যাট গোয়েন্দারা ওই সব প্রতিষ্ঠানকে স্পষ্ট জানিয়েছেন। এ পর্যন্ত চারটি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাটের নিবন্ধন নিয়েছে। গুগল ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো ফেসবুক, অ্যামাজন ও মাইক্রোসফট। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, গুগলের মতো অ্যামাজনও ভ্যাট রিটার্ন দেওয়ার সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়া দিয়েছে।



সাতদিনের সেরা